আজ: বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১ইং, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

১৪ মার্চ ২০১৭, মঙ্গলবার |



kidarkar

ব্যাংক খাতের উপর ভর করে চাঙ্গা বাজার

bazarশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকেই বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার ক্রয়ের ঝোক দেখা যায়। এবং দেড় ঘন্টা পর সেল প্রেসারে সূচক কিছুটা কমলেও ব্যাংক খাতের প্রভাবে উত্থান অব্যাহত থাকে। এরই ধারাবাহিকতায় গতকাল কারেকশনের পর আজকের আবারও উত্থানে ফিরেছে বাজার। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। তবে আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৯৬৪ কোটি টাকা।

এ প্রসঙ্গে একাধিক মার্চেন্ট ব্যাংক ও ব্রোকারেজ হাউজের উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলে জানা যায়, গত কয়েক দিনের ধারবাহিক উত্থানের পর গতকাল বিনিয়োগকারীদের মধ্যে মুনাফা তুলে নেয়ার ঝোঁক বিরাজ করে। ২০১০ সালে বাজার ধসের পর থেকে কিছুতেই যেন বিনিয়োগকারীদের মধ্যে আস্থা ফিরে আসছে না। এরই অংশ হিসেবে কোন শেয়ারে সামান্য লাভ থাকলেই তা বিক্রি করতে শুরু করেন তারা। এরই জের ধরে গতকাল বাজার কিছুটা নিম্নমুখী ছিলো বলো মনে করছেন সংশ্লিষ্টরা।

বিশ্লেকদের অভিমত, গতকালের কারেকশনের পর আজকের আবারও উত্থানে ফিরেছে বাজার। কারেকশনের পার আজকের সূচক বৃদ্ধি বাজারের জন্য শুভ ইঙ্গিত। কেননা টানা পতন কিংবা টানা উত্থান কোনোটাই বাজারের জন্য ইতিবাচক নয়। আর বাজারে এমন ধারা বিদ্যমান থাকলে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের পাশাপাশি সাধারণ বিনিয়োগকারীদেরও আস্থা ফিরে আসবে।

মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৬৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ০.২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪০টির, কমেছে ১৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৯৬৪ কোটি ৭৯ লাখ ৬৮ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৬ পয়েন্ট কমে অবস্থান করে ৫৬৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩০৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৪৩ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ১ হাজার ১ কোটি ৩৩ লাখ ১৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৩৬ কোটি ৫৩ লাখ ৪৮ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৬৮০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৫২টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১৪টির, কমেছে ১১৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৬৭ কোটি ৩ লাখ ৪১ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.