আজ: শুক্রবার, ১২ অগাস্ট ২০২২ইং, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৯ মার্চ ২০১৭, বুধবার |



kidarkar

যে কারণে নামলো সূচক

bazarশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এইদিন শুরু থেকে অন্যান্য খাতে ক্রয় প্রেসারে বাড়লেও শেষ ভাগে ব্যাংক খাতের সেল প্রেসারে নামতে থাকে সূচক। শেষ দিকে ব্যাংক, সিমেন্ট, খাদ্য ও আনুষাঙ্গিক, বীমা, আইটি এবং বস্ত্র খাতে সেল প্রেসার ব্যাপক হরে বেড়ে যায় আর এ কারনেই সূচকে পতন ঘটে বলে মনে করছেন সংশ্লিষ্টরা। বুধবার সূচকের পাশাপাশি কমেছে বেশির ভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ১ হাজার ১৩৪ কোটি টাকা।

বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৭৩৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩০০ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৯৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৯টির, কমেছে ১৯৮টির এবং অপরিবর্তিত রয়েছে ৪০টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১ হাজার ১৩৪ কোটি ৮৮ লাখ ৪২ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫৭৩৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৬৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৯৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৯৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৯৯৫ কোটি ৯৩ লাখ ৮৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৩৮ কোটি ৯৪ লাখ ৫৪ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ব্রড ইনডেক্স ২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৭৬১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬০টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ১৬৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৮৩ কোটি ৩৫ লাখ ৮৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.