আজ: সোমবার, ০৮ অগাস্ট ২০২২ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ এপ্রিল ২০১৭, শনিবার |



kidarkar

যে কারনে ৩৩৩ টি তিমি মারল জাপান

dollfinশেয়ারবাজার ডেস্ক: গবেষণার নামে আবারও ৩৩৩টি তিমি শিকার করেছে জাপান। এন্টার্কটিকায় বাৎসরিক তিমি শিকারে যাওয়া জাপানি জাহাজের একটি বহর শুক্রবার বন্দরে ফিরে এসেছে বলে জানায় ভারতের একটি গণমাধ্যম।

জাপানের মৎস্যজীবী সংস্থা জানায়, আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে মাইক তিমি হত্যার জন্য নভেম্বরে দক্ষিণ মহাসাগরে যাত্রা করেছিল ৫ টি জাহাজের এই বহর। তিমি শিকার করে জাহাজগুলো জাপানের শিমোনোসেকি বন্দরে পৌঁছেছে।

সংস্থাটির দাবি, এন্টার্কটিক সাগরের পরিবেশ ব্যবস্থা নিয়ে গবেষণা চালাতেই তিমি শিকার করা হয়েছে। তবে পরিবেশবিদ এবং আন্তর্জাতিক ন্যায়বিচার আদালত (আইজেসি) বলছে, মাংসের জন্যই জাপান তিমি শিকার করেছে।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর থেকে জাপানে তিমির মাংসের চাহিদা বেড়েছে। একসময় তিমির সুস্বাদু মাংসের জন্যই প্রচুর তিমি শিকার করত জাপান।

কিন্তু আন্তর্জাতিক হোয়েলিং কমিশন ১৯৮৬ সালে তিমি শিকার নিষিদ্ধ করে। তারপরও এতগুলো তিমি শিকার করল জাপান। গত বছরও জাপান ৩৩৩ টি তিমি মেরেছে।

ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিস বলছে, বৈজ্ঞানিক গবেষণার আড়ালে আসলে মাংসের লোভেই জাপান তিমি মেরেছে। তবে টোকিও এক বিবৃতিতে বলেছে, সাগরে তিমির সংখ্যা অত্যাধিক বেড়ে যাওয়ায় পরিবেশের ভারসাম্য রক্ষা করতেই তিমি মারার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বিশ্বের বিভিন্ন দেশ জাপানের এ সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.