আজ: শুক্রবার, ২৫ জুন ২০২১ইং, ১১ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৩ই জিলকদ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ এপ্রিল ২০১৫, বৃহস্পতিবার |


kidarkar

গুগল এবার কাঠগড়ায়

EU_Google_Sharebazarnewsশেয়ারবাজার ডেস্কঃ বাজারে আধিপত্যের অপব্যাবহার করে নিজের পন্য ও সেবার প্রসার ঘটিয়েছে এমন অভিযোগ করেছে ইউরোপীয় ইউনিয়ন। যদি গুগল প্রমান করতে না পারে যে তারা প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠান গুলোকে সমান সুযোগ দেয় তাহলে প্রায় শতকোটি ডলার জরিমানা দিতে হতে পারে।

ইউরোপের পঞ্চাশ কোটি মানুষের কথা চিন্তা করে এ রকম বড় প্রতিষ্ঠানের বিরুদ্ধে এমন পদক্ষেপ নেয়া হয়েছে। এমনটিই বলছে ইউরোপীয় ইউনিয়ন।

ইউরোপের ইন্টারনেটে লোকে যা কিছু অনুসন্ধান করে তার নব্বই ভাগই গুগলের সার্চ ইঞ্জিনের মাধ্যমে।

ইউরোপীয় ইউনিয়নের কম্পিটিশন কমিশনার মার্গারেথে ভেস্টেজার বলেন, বহুদিন ধরেই গুগল বাজারে তার একচেটিয়া নিয়ন্ত্রণকে অপব্যবহার করে চলেছে। একজন ক্রেতা যখন গুগলে সার্চ করে কিছু কিনতে যান, তখন সার্চ রেজাল্টে গুগল শপিং সার্ভিসকেই স্ক্রীনের উপরের দিকে দেখানো হয়। অথচ ভোক্তারা চান গুগল সবচেয়ে ভালো প্রতিষ্ঠানগুলোকেই খুঁজে বের করুক।

ইউরোপীয় ইউনিয়ন বলছে, তারা গুগলকে তাদের ওয়েবপেজের ডিজাইন বা সার্চ ফর্মুলা বদলাতে বলছেন না, তারা চাইছেন গুগল যেন সব প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানকে সমান সুযোগ দেয়।

যে সব অভিযোগ গুগলের বিরুদ্ধে আনা হয়েছে, তার জবাব দেয়ার জন্য দশ সপ্তাহ সময় দেওয়া হয়েছে।

বিবিসির ব্রাসেলস সংবাদদাতা ড্যামিয়েন গ্রামাটিকাস জানাচ্ছেন বিমানের ফ্লাইট, হোটেল এবং ম্যাপ সার্ভিসের ক্ষেত্রেও গুগল কীভাবে তাদের ক্ষমতার অপব্যবহার করেছে সেটাও খতিয়ে দেখছে ইউরোপীয় ইউনিয়ন।

শেয়ারবাজার/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.