আজ: শনিবার, ১৬ অক্টোবর ২০২১ইং, ৩১শে আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ৮ই রবিউল আউয়াল, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ অগাস্ট ২০১৭, সোমবার |



kidarkar

২৫৫ কোটি টাকা নতুন বিনিয়োগ ও ভাল ২ কোম্পানির শেয়ার বাজারে আনবে আইসিবি ক্যাপিটাল

icbশেয়ারবাজার রিপোর্ট: চলতি হিসাব বছরে শেয়ারবাজারে সেকেন্ডারি মার্কেটে ২৫৫ কোটি টাকা নতুন বিনিয়োগ করবে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লি:। বাজারে ভাল শেয়ারের যোগান বাড়াতে অন্তত দুটি কোম্পানির তালিকাভুক্তিতে সর্বাত্মক সহায়তা দিবে রাষ্ট্রায়ত্ত্ব আইসিবি’র অঙ্গ প্রতিষ্ঠানটি।

স্থিতিশীল পুঁজিবাজারের জন্য আইসিবি ক্যাপিটালের সক্ষমতা বাড়াতে আইসিবি’র সঙ্গে ২০১৭-১৮ হিসাব বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর হয়েছে। চুক্তি পত্র থেকে এসব তথ্য জানা গেছে।

চলতি বছরে প্রধান লক্ষ্যমাত্রা সমূহের মধ্যে বলা হয়েছে, শেয়ারবাজারে সেকেন্ডারি মার্কেটে নতুন ২৫৫ কোটি টাকা বিনিয়োগ করা হবে। এর আগের হিসাব বছরে ১৭২ কোটি টাকা নতুন বিনিয়োগ হয়েছিল।

ভাল শেয়ারের যোগান বাড়াতে কমপক্ষে দুটি ভাল কোম্পানির শেয়ার বাজারে আনতে সর্বাত্মক সহায়তা করবে আইসিবি ক্যাপিটাল। এছাড়া চলতি হিসাব বছরে ৭৫০ কোটি টাকার ইস্যু ম্যানেজমেন্ট ও আন্ডার রাইটিং করবে প্রতিষ্ঠানটি। এর আগের হিসাব বছরে ৫৪০ কোটি টাকার ইস্যু ম্যানেজমেন্ট ও আন্ডার রাইটিং করা হয়েছিল।

চলতি বছরে গ্রাহকদের ৭৫০ কোটি টাকার মার্জিন ঋণ ও অগ্রিম বিতরণ এবং ৮৪০ কোটি টাকা আদায় করা হবে। এর আগের হিসাব বছরে ৯০৯ কোটি টাকা ঋণ ও অগ্রিম বিতরণ এবং ৯১১ কোটি টাকা আদায় হয়েছিল।

প্রতিষ্ঠানটির ভবিষ্যৎ পরিকল্পনায় বলা হয়েছে, ব্যবসা সম্প্রসারণের অংশ হিসেবে করপোরেট কাউন্সিলিং, প্রজেক্ট কাউন্সিলিং, বিনিয়োগ পূর্ব গবেষণা, মূলধন পুনর্গঠন, করপোরেট সেক্রেটারিয়াল সার্ভিস, ক্রেডিট সিন্ডিকেশন এন্ড প্রজেক্ট ফাইন্যান্স, মার্জার এন্ড এক্যুইজিশন, ফিক্সড ডিপোজিট ব্রোকিং এবং ভেঞ্চার ক্যাপিটাল ব্যবসা চালু করা হবে।

সাম্প্রতিক বছরে প্রতিষ্ঠানটির প্রধান অর্জনগুলোর মধ্যে বলা হয়েছে, নিজস্ব পোর্টফোলিওর (পত্রকোষ) মাধ্যমে সেকেন্ডারি মার্কেটে ২৮৭ কোটি ৫৮ লাখ টাকা বিনিয়োগ হয়েছে। পুঁজিবাজারে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র বিনিয়োগ সহায়তা তহবিলের আওতায় ৩৪ কোটি ৪৮ লাখ টাকা রিবেট সুবিধা প্রদান করা হয়েছে। প্রতিষ্ঠানটিতে বিনিয়োগ হিসাব খোলার জন্য ন্যূনতম জামানত ২৫ হাজার টাকা থেকে কমিয়ে ১০ হাজার টাকা এবং মার্জিন ঋণে সুদ হার ১৫ শতাংশ থেকে কমিয়ে ১৪ শতাংশ নির্ধারণ করা হয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.