আজ: বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২ইং, ২২শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১১ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ সেপ্টেম্বর ২০১৭, শুক্রবার |


kidarkar

নতুন কারখানা নির্মাণ শুরু করেছে বিডি ওয়েল্ডিং


BD Weldingশেয়ারবাজার রিপোর্ট: ঢাকার ধামরাইয়ে প্রকৌশল খাতের কোম্পানি বাংলাদেশ ওয়েল্ডিং ইলেকট্রোডস লিমিটেডের নতুন কারখানা স্থাপনের কাজ শুরু হয়েছে। বর্তমানে ভূমি উন্নয়ন ও স্থাপনা নির্মাণের কাজ চলছে। চট্টগ্রামের কারখানার যন্ত্রপাতিও সেখানে স্থানান্তর করা হয়েছে।

অবকাঠামো নির্মাণ শেষে সেগুলো স্থাপনের কাজ শুরু হবে। সব মিলিয়ে ৬-১২ মাসের মধ্যেই বাণিজ্যিক উৎপাদনে যাওয়ার আশা করছেন কোম্পানির কর্মকর্তারা।

পরবর্তী পর্ষদ সভার আগে এ বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানাতে রাজি হননি কোম্পানির কোনো কর্মকর্তা। তবে নাম প্রকাশ না করার শর্তে তাদের একজন শেয়ারবাজারনিউজ ডটকমকে বলেন, চট্টগ্রাম থেকে ঢাকায় কারখানা স্থানান্তরের জন্য এরই মধ্যে সাভারের ধামরাইয়ে ৭ কোটি টাকা ব্যয়ে কোম্পানির নামে ২০৯ দশমিক ৬৫ ডেসিমল জমি কেনা হয়েছে। বর্তমানে সেখানে ভূমি উন্নয়ন ও অবকাঠামো নির্মাণের কাজ চলছে। চট্টগ্রামের কারখানা থেকে সব যন্ত্রপাতি এনে এ প্লটে রাখা হয়েছে। নির্মাণকাজ শেষ হলেই যন্ত্রপাতি স্থাপনের কাজ শুরু হবে। কারখানা চালু করতে কতদিন সময় লাগবে জানতে চাইলে তিনি বলেন, আশা করছি, ৬-১২ মাসের মধ্যেই বাণিজ্যিক উৎপাদনে যেতে পারব।

প্রসঙ্গত, লোকসান ও ঋণ পরিশোধে ব্যর্থতার একটি দুষ্টচক্রে আটকে গিয়েছিল ওয়েল্ডিং ইলেকট্রোড রড ও ইন্ডাস্ট্রিয়াল গ্যাস উত্পাদক বিডি ওয়েল্ডিং। ব্যাংকের ঋণ পরিশোধ না করায় কেন্দ্রীয় ব্যাংকের ক্রেডিট ইনফরমেশন ব্যুরোয় (সিআইবি) ঋণখেলাপি হিসেবে কোম্পানিটির নাম উঠে আসে। এ কারণে অন্য কোনো ব্যাংকের কাছ থেকেও ঋণ পাচ্ছিল না তারা।

একসময় কাঁচামাল আমদানি করলেও ব্যাংকের সমর্থন না পাওয়ায় একপর্যায়ে স্থানীয় আমদানিকারকদের কাছ থেকে উচ্চমূল্যে কাঁচামাল কিনে উৎপাদন কার্যক্রম পরিচালনা করছিল বিডি ওয়েল্ডিং। বছরের পর বছর প্রতিযোগীদের কাছে বাজার হারিয়ে ২০১৫ সালে এসে লোকসানে পড়ে তারা।

২০১৬ সালে ব্যাংকঋণ পরিশোধের জন্য চট্টগ্রামস্থ কারখানার ২৪৯ ডেসিমল বন্ধকি জমি বিক্রির করার সিদ্ধান্ত নেয় কোম্পানির পর্ষদ। চলতি বছরের জুনে বিএসআরএম গ্রুপের কাছে জমিটি ৪২ কোটি টাকায় বিক্রি করে কোম্পানি। জমি বিক্রির টাকা থেকে সাউথইস্ট ব্যাংকের ২২ কোটি টাকার ঋণ পরিশোধ করা হয়। অবশিষ্ট টাকা জমি ক্রয় ও সেখানে কারখানা স্থাপনে ব্যয়ের ঘোষণা দেয় কোম্পানি।

এদিকে জমি বিক্রির মাধ্যমে ব্যাংকঋণ পরিশোধ, চট্টগ্রাম থেকে ঢাকায় কারখানা স্থানান্তরে নতুন জমি নির্বাচন, ক্রয়, কারখানা স্থাপনসহ সার্বিক বিষয়ে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি) বিডি ওয়েল্ডিংকে সহায়তা করেছে। কোম্পানিটিতে আইসিবির উল্লেখযোগ্য শেয়ার রয়েছে ও পর্ষদে তাদের প্রতিনিধিও রয়েছে।

আইসিবির মহাব্যবস্থাপক ও বিডি ওয়েল্ডিংয়ের পর্ষদ সদস্য মো. রফিকুল ইসলাম জানান, ধামরাইয়ের বিডি ওয়েল্ডিংয়ের নতুন কারখানা স্থাপনের কার্যক্রম চলমান রয়েছে। কোম্পানিটির পরবর্তী পর্ষদ সভায় এর অগ্রগতি পর্যালোচনা করা হবে।

শেয়ারবাজারনিউজ/আ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.