আজ: বুধবার, ১৭ অগাস্ট ২০২২ইং, ২রা ভাদ্র, ১৪২৯ বঙ্গাব্দ, ১৭ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৮ সেপ্টেম্বর ২০১৭, বৃহস্পতিবার |



kidarkar

গুজবে বিনিয়োগ করে অনেকের বিনিয়োগকৃত অর্থ ঝুঁকির সম্মুখীন হয়

BSEC Press confenceশেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীরা গুজবভিত্তিক বা তথাকথিত বড় বিনিয়োগকারীদের অনুসরণ করে বিনিয়োগ করে থাকে। যার মাধ্যমে তাদের বিনিয়োগ থেকে প্রাপ্ত বিনিয়োগ মুনাফা অনিশ্চিত হয়ে পড়ে। এমনকি তাদের বিনিয়োগকৃত অর্থ ঝুঁকির সম্মুখীন হয়। আর এসব দিক বিবেচনা করেই বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড একচেঞ্জে কমিশন (বিএসইসি) দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শুরু করেছে বলে জানান বিএসইসির নির্বাহী পরিচালক ও আহবায়ক মাহবুবুল আলম।

আজ বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বিএসইসির নিজস্ব ভবনে আসন্ন বিনিয়োগকারী সপ্তাহকে কেন্দ্র করে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

মাহবুবুল আলম বলেন, বাংলাদেশের পুঁজিবাজারে ক্ষুদ্র বিনিয়োগকারীদের আনুপাতিক হার বিশ্বের অন্যান্য পুঁজিবাজারের তুলনায় একটু বেশি হলেও তাদের এককভাবে বিনিয়োগ সিদ্ধান্ত গ্রহণের সক্ষমতা ও প্রবণতা নেই। এমতাবস্থায় ক্ষুদ্র বিনিয়োগকারীরা গুজবভিত্তিক বা তথাকথিত বড় বিনিয়োগকারীদের অনুসরণ করে বিনিয়োগ করে থাকে। যার মাধ্যমে তাদের বিনিয়োগ থেকে প্রাপ্ত বিনিয়োগ মুনাফা অনিশ্চিত হয়ে পড়ে। এমনকি তাদের বিনিয়োগকৃত অর্থ ঝুঁকির সম্মুখীন হয়। এ সকল বিষয় বিবেচনায় নিয়ে বিএসইসি দেশব্যাপী বিনিয়োগ শিক্ষা কার্যক্রম শুরু করেছে। যা চলতি বছরের ৮ জানুযারি প্রধানমন্ত্রী উদ্বোধন করেন।

বিনিয়োগ শিক্ষা কার্যক্রমকে সফলভাবে সারাদেশের বিনিয়োগকারী ও জনগনের দোরগোঁড়ায় পৌছে দিতে পারবেন বলে আশা প্রকাশ করেন নির্বাহী পরিচালক। যার মাধ্যমে অর্থনীতি ও বিনিয়োগের বিভিন্ন দিক বিনিয়োগকারীরা বুঝতে সক্ষম হবেন। এতে বিনিয়োগকারীরা সচেতন হবেন এবং গুজব ও প্রলোভন থেকে বেরিয়ে আসবেন। আর এই সংস্কৃতি গড়ে তোলা বিনিয়োগ শিক্ষা কার্যক্রমের উদ্দেশ্য বলে যোগ করেন তিনি।

উল্লেখ্য,  হালনাহাদ তথ্য অনুযায়ী উদ্বোধনের পর থেকে এ পর্যন্ত ৪৩ জন মূখ্য প্রশিক্ষক,  ১৩১৭ জন প্রশিক্ষকসহ ৮৭৪৫ জন বিদ্যমান বিনিয়োগকারীকে পুঁজিবাজার সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়া হয়েছে। সে কারণে আইওএসকো কর্তৃক ঘোষিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ ২০১৭ যথাযথভাবে আয়োজন করবে বাংলাদেশ। যা আগামী ২ অক্টোবর-৮ অক্টোবর পর্যন্ত রাজধানীর শিল্প কলা একাডেমিতে বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ পালন করবে বাংলাদেশে সিকিউরিটজ অ্যান্ড একচেঞ্জে কমিশন। যা উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

উক্ত সময়কালে বিনিয়োগকারীদের জন্য দেশব্যাপী র‌্যালী, সেমিনার, কনফারেন্স ও বিনিয়োগ শিক্ষামেলাসহ বিভিন্ন কার্যক্রম আয়োজন করা হয়েছে।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.