আজ: সোমবার, ০৮ অগাস্ট ২০২২ইং, ২৪শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০২ অক্টোবর ২০১৭, সোমবার |



kidarkar

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’২০১৭ উদ্বোধন: পাঠ্যবইয়ে শেয়ারবাজার শিক্ষা লিপিবদ্ধ করার আহবান

biniogkari weekশেয়ারবাজার রিপোর্ট: বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষায় শিক্ষিত করতে  বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’২০১৭ এর উদ্বোধন করা হয়েছে। আজ ২ অক্টোবর ঢাকার শিল্পকলা একাডেমিতে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ উদ্বোধন করেন। বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন, বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের খেলোয়ার সাকিব-আল-হাসানসহ পুঁজিবাজার সংশ্লিষ্ট বিভিন্ন ব্যক্তিবর্গ আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী জানান, ১৯৬৪ সালে আমি শেয়ারবাজারে ইনভেষ্ট করি। কিন্তু দেশ বিভাগের পর আমি সেই ইনভেষ্ট আর তুলতে পারিনি। বর্তমান পুঁজিবাজার স্থিতিশীল পর্যায়ে রয়েছে। নতুন নতুন প্রডাক্ট বাজারে আসছে। আর পাঠ্যবইয়ে যেন শেয়ারবাজার সম্পর্কে কোনো বিষয় লিপিবদ্ধ করা হয় সে বিষয়ে সরকার বিবেচনা করবে বলে জানান অর্থমন্ত্রী।

বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেন বলেন, ২০১০ সালে শেয়ারবাজারে যে মন্দাবস্থা তৈরি হয়েছিল বর্তমান অর্থমন্ত্রীর হাত ধরেই এই বাজার স্থিতিশীল পর্যায়ে এসেছে। বিনিয়োগকারীদের বিনিয়োগ শিক্ষা প্রদানের জন্য ফিন্যান্সিয়াল লিটারেসি চালু করা হয়েছে। এই কার্যক্রমকে আরো এগিয়ে নিতে বিশ্বের ৮১টি দেশে বিনিয়োগ সপ্তাহ পালিত হচ্ছে এবং তার দিচ্ছে বাংলাদেশ। শ্রীলঙ্কায় ৮ম শ্রেণীর পাঠ্যবইয়ের মাধ্যমে শেয়ার মার্কেট সম্পর্কে শিক্ষা দেয়া হচ্ছে। কিন্তু আমাদের দেশের শিক্ষা ব্যবস্থায় এ ধরনের কোনো সুযোগ নেই। তাই আগামীতে পাঠ্যবইয়ে যেন বাংলাদেশের শেয়ারবাজার সম্পর্কে বিভিন্ন তথ্যমূলক বিশ্লেষণধর্মী লেখা যেন লিপিবদ্ধ করা হয় সেজন্য সরকারের প্রতি অনুরোধ জানান খায়রুল হোসেন।

জাতীয় দলের ক্রিকেটার সাকিল-আল-হাসান বলেন, আমি ইংল্যান্ডে যখন খেলতে যাই তখন তাদেরকে স্টক মার্কেট নিয়ে পড়াশুনা করতে দেখি। আমি জিজ্ঞেস করলাম তাদের উদ্দেশ্য কি। তারা বললেন, তাদের স্টক মার্কেটে বিনিয়োগ করার ইচ্ছে রয়েছে। তাই বিনিয়োগের আগে পড়াশুনা করে নিচ্ছে। তাই আমাদের দেশেও শেয়ারমার্কেটে ইনভেষ্ট করার আগে পড়াশুনা করা অত্যন্ত জরুরি।

শেয়ারবাজারনিউজ/ম.সা

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.