আজ: শুক্রবার, ১২ অগাস্ট ২০২২ইং, ২৮শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১২ই মহর্‌রম, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৩ অক্টোবর ২০১৭, মঙ্গলবার |



kidarkar

পদার্থবিজ্ঞানে নোবেল পেলেন ওয়েস, ব্যারিশ এবং থোর্নে

nobelশেয়ারবাজার ডেস্ক: চলতি বছর পদার্থবিদ্যায় রেইনার ওয়েস, ব্যারি সি ব্যারিশ এবং কিপ এস থোর্নের নাম ঘোষিত হয়েছে। লিগো (লেজার ইন্টেরফেরোমিটার গ্র্যাভিটেশনাল-ওয়েভ অবজারভেটরি) ডিটেক্টর এবং মহাকর্ষীয় তরঙ্গ গবেষণায় অসাধারণ অবদানের জন্য তাদের এ পুরস্কারে ভূষিত করা হয়।

নোবেলের অর্ধেকটা পেয়েছেন রেইনার। বাকি অর্ধেকটা ভাগাভাগি করছেন ব্যারিশ এবং থোর্নে।  রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি অব সায়েন্সেস আজ মঙ্গলবার এই পুরস্কারের জন্য এই তিন বিজ্ঞানীর নাম ঘোষণা করে।

ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি এবং লেজার ইন্টারফেরোমিটার গ্র্যাভিটেশনাল ওয়েব অভজারভেটরির (লাইগো- ভিরগো) প্রতিষ্ঠানে গবেষণার কাজ চালিয়ে গেছেন তারা। গত বছর ফেব্রুয়ারিতে ব্ল্যাক হোলে মহাকর্ষীয় তরঙ্গ (গ্র্যাভিটেশনাল ওয়েভ) শনাক্ত করার যুগান্তকারী ঘোষণা দেওয়া হয়। লিগো আসলে এক জোড়া ডিটেক্টর। এ দুটোর অবস্থান আমেরিকায়। এই যন্ত্রের মাধ্যমেই মহাকর্ষীয় তরঙ্গ সরাসরি শনাক্ত করা হয়। গত বছরই নোবেলের জন্য থোর্নে এবং ওয়েসের নাম ঘোষণার সম্ভাবনার কথা সবাই ভেবেছেন।

রেইনার ওয়েস মার্কিন পদার্থবিজ্ঞানী। তবে তিনি জার্মান বংশোদ্ভূত। ১৯৩২ সালের ২৯ সেপ্টেম্বর বার্লিনে জন্ম তার। নোবেলের অর্ধেকটি তিনিই পাচ্ছেন।

১৯৩৬ সালের ২৭ জানুয়ারি আমেরিকার নেবরাস্কার ওমাহাতে জন্মগ্রহণ করেন ব্যারি ক্লার্ক ব্যারিশ। তিনি এক্সপেরিমেন্টাল ফিজিসিস্ট হিসেবে সমধিক পরিচিত।

নোবেলজয়ী তৃতয়ী বিজ্ঞানী অর্থাৎ থোর্নেও একজন মার্কিন বিজ্ঞানী। তিনি ১৯৪০ সালের ১ জুন আমেরিকার ইউতাহ’র লোগানে জন্মগ্রহণ করেন। তিনি তত্ত্বীয় পদার্থবিদ্যায় নিয়ে গবেষণা করেন।

এর আগে গতকাল সোমবার আনুষ্ঠানিকভাবে চিকিৎসায় তিন মার্কিন বিজ্ঞানীর নাম ঘোষিত হয়। নোবেল প্রাপক হিসেবে জেফরি সি হল, মাইকেল রখবাখ ও মাইকেল ডাব্লিউ ইয়াংয়ের নাম ঘোষণা করেছে নোবেল কমিটি। নোবেল কমিটির পক্ষ থেকে জানানো হয়েছে, মানবশরীরের বডি ক্লক ও বায়োলজিক্যাল রিদম কীভাবে আমাদের জীবনযাত্রাকে প্রভাবিত করে, তা নিয়ে যুগান্তকারী গবেষণার জন্য নোবেল পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন এই তিন মার্কিন বিজ্ঞানী। সূত্র : নোবেল প্রাইজ

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.