আজ: শনিবার, ২৪ ফেব্রুয়ারী ২০২৪ইং, ১১ই ফাল্গুন, ১৪৩০ বঙ্গাব্দ, ১২ই শাবান, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০১ নভেম্বর ২০১৭, বুধবার |

kidarkar

ক্যান্সারের ঝুঁকি কমায় কাঁচা রসুন!

Garlicশেয়ারাবাজার ডেস্ক: রসুনের স্বাস্থ্য উপকারিতা আজকাল কমবেশি আমরা সকলেই জানি। আর বাঙলি রান্নায় তো রসুনের ব্যবহার আছেই আছে। ফলে আমাদের প্রতিদিনের খাদ্যতালিকায় অবশ্যই থাকে রসুন। এছাড়া হৃৎপিণ্ড ভালো রাখতে অনেকেই খালি পেটে কাঁচা রসুন খেয়ে থাকেন। কিন্তু কাঁচা রসুন ব্রণ বা গলা ব্যথা সারায় দ্রুত, চুল পড়া কমিয়ে নতুন চুল গজায়।

চলুন, জেনে নেই রসুনের এমনই বিস্ময়কর কিছু উপকারিতা সম্পর্কে-

১। ডায়বেটিস নিয়ন্ত্রণে রাখেঃ ডায়বেটিস শরীরে নানান ধরণের বড় বড় রোগের প্রধান কারণ। হৃদযন্ত্রের সমস্যা, কিডনির সমস্যা, দৃষ্টিশক্তির সমস্যা সহ বিভিন্ন ধরণের সমস্যা উচ্চমাত্রায় ডায়বেটিস এর কারণে দেখা দেয়। রসুনের তেল ডায়বেটিস রোগীদের এই সকল পার্শ্বপ্রতিক্রিয়া থেকে রক্ষা করে থাকে।

২। চোখের যত্নেঃ রসুনের মধ্যে রয়েছে সেলেনিয়াম, কোয়েরসেটিন এবং ভিটামিন-সি। এই সকল উপাদান চোখের যেকোন ধরণের ইনফেকশন অথবা প্রদাহ রোধে কাজ করে।

৩। ব্রণ দূর করেঃ ব্রণের সমস্যা দূর করতে রসুনের সাথে মধু, ক্রিম এবং হলুদ গুঁড়া একসাথে মিশিয়ে ব্রণযুক্ত স্থানে লাগাতে পারেন। কারন রসুন একটি প্রাকৃতিক ক্লিনজার হিসেবে কাজ করে থাকে কারণ রসুনে রয়েছে অ্যান্টি-বায়োটিক উপাদান। তাই নিয়মিত রসুন ব্যবহার করলে ব্রণ এর মত সমস্যার হাত থেকে মুক্তি পাওয়া সম্ভব।

৪। স্ট্রেচ মার্ক দূর করাঃ স্ট্রেচ মার্ক দূর করতে কুসুম গরম তেলের ম্যাসাজের জুড়ি নেই। রসুন কুচি করে তেল দিয়ে গরম করুন। এই তেলটি স্ট্রেচ মার্কে ম্যাসাজ করে লাগান। এছাড়া প্রতিদিন খাদ্য তালিকায় রসুন রাখুন। রসুনের অ্যালাসিন এবং সালফার ত্বকের নমনীয়তা বৃদ্ধি করে স্ট্রেচ মার্ক দূর করতে সাহায্য করে।

৫। ক্যান্সারের ঝুঁকি কমায়ঃ প্রতিদিন রসুন খাওয়ার অভ্যাস গড়ে তুললে কোলোন ক্যান্সার এবং পরিপাকতন্ত্রের ক্যান্সারের ঝুঁকি কমে। কারন রসুন কার্সিনোজেনিক উপাদান তৈরির হার কমিয়ে আনে। একইসাথে টিউমার এবং ব্রেস্ট ক্যান্সার হবার সম্ভবনাও কমিয়ে আনে রসুন। তাই এখন থেকে নিয়মিত খাদ্য তালিকায় রসুন রাখুন।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.