আজ: রবিবার, ০৪ ডিসেম্বর ২০২২ইং, ১৯শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৮ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ ডিসেম্বর ২০১৭, শুক্রবার |


kidarkar

বেড়েছে ছিনতাই: ওয়ারীতেই ১১৯ খুন


শেয়ারবাজার ডেস্ক: হঠাৎ করেই রাজধানীতে ছিনতাই বেড়ে গেছে। গত কয়েক দিনে বেশক’টি বড় ধরনের ছিনতাই হয়েছে। একের পর এক ছিনতাইয়ের কবলে পরছে মানুষ। এসব ছিনতাইয়ের সঙ্গে সাধারণ ছিনতাইকারী চক্রের পাশাপাশি উগ্রবাদ ও জঙ্গিবাদের লোকজনও জড়িত থাকতে পারে বলে ধারণা করছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। ইতোমধ্যে ছিনতাই করতে গিয়ে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে কয়েকজন উগ্রবাদী গ্রেফতারও হয়েছে।

ছিনতাইয়ের হাত থেকে বাদ পরেনি পাঁচ মাস বয়সী শিশু আরাফাতও। রাজধানীর ওয়ারীর দয়াগঞ্জে সোমবার (১৮ ডিসেম্বর) সকালে ছিনতাইয়ের কবলে পড়ে মায়ের কোলে থাকা আরাফাত রিকশা থেকে পড়ে মৃত্যুবরণ করেন।

এ বিষয়ে অনেক সমাজবিজ্ঞানী মনে করেন, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নজরদারি সঠিকভাবে হচ্ছে না। কোনো কোনো সময় লক্ষ্য করা যায় ছিনতাইকারী দুর্বৃত্ত চক্রের সাথে পুলিশেরও যোগসাজস থাকে।

এর আগে, কলাবাগানে চালককে কুপিয়ে প্রাইভেটকার ছিনিয়ে নিয়ে গেছে ছিনতাইকারীরা। এদিন ভোরে রাসেল স্কয়ারের তাজরীন ফার্মেসির সামনে এ ঘটনা ঘটে।

গত ৮ অক্টোবর ওয়ারীর কেএম দাস লেনে বাসা থেকে বের হওয়ার পর ১০০ গজের মধ্যে ছিনতাইকারির ছুরিকাঘাতে নির্মমভাবে খুন হন ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ছাত্র খন্দকার আবু তালহা।

ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় এক ব্যক্তি গুলিবিদ্ধ ও নিউমার্কেটে অপর ঘটনায় এক ব্যক্তিকে গুলি করে ১২ লাখ টাকা ছিনিয়ে নেয়া হয়েছে। উত্তরায় চলন্ত গাড়ি থামিয়ে মা ও মেয়েকে গুলি করে ৬ লাখ টাকা লুট করে নেয়। আশুলিয়া থানা এলাকায় মহাসড়কে যাত্রীবাহী বাস থামিয়ে তিনজনকে গুলি করে ৬ লাখ টাকা ছিনিয়ে নেয় সংঘবদ্ধ চক্র। এ রকম করে ছিনতাইয়ের শিকার হচ্ছে রাজধানীবাসী।

সম্প্রতি ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদর দপ্তরের অপরাধ পরিসংখ্যান পর্যালোচনায় দেখা যায়, শুধু হত্যার ঘটনায় নয়, ঢাকা মহানগরে পুলিশের ৮টি অপরাধ বিভাগের মধ্যে সবচেয়ে বেশি খুনের ঘটনা ঘটেছে ওয়ারীতে। এখন পর্যন্ত এ বিভাগের ৭টি থানা এলাকায় গত তিন বছরে খুনের ঘটনা ঘটেছে ১১৯টি।

ঢাকা মহানগর পুলিশের উর্ধ্বতন এক কর্মকর্তা বলেন, রাজধানীর ওয়ারী ঘনবসতিপূর্ণ এলাকা, ওই এলাকায় ভৌগলিক অবস্থান ও আর্থসামাজিক পরিস্থিতিতে অপরাধগুলো সংগঠিত হয়।

এ ব্যাপারে ডিএমপির মিরপুর বিভাগের ডিসি মো: মাসুদ উদ্দীন আহমেদ বলেন, রাজধানী ঢাকার আইনশৃঙ্খলা পরিস্থিতি আগের যেকোনো সময়ের চেয়ে অনেকটা ভালো। তিনি আরো বলেন, ছিনতাই যাতে বাড়তে না পারে সে জন্য পুলিশের পক্ষ থেকে বিভিন্ন প্রকার উদ্যোগ নেয়া হচ্ছে। এর ফলে ছিনতাইয়ের পরিমাণ অনেকটাই কমে এসেছে।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.