আজ: মঙ্গলবার, ০৭ ফেব্রুয়ারী ২০২৩ইং, ২৪শে মাঘ, ১৪২৯ বঙ্গাব্দ, ১৪ই রজব, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২৭ ডিসেম্বর ২০১৭, বুধবার |


kidarkar

ডিএসই‘তে শেষ ৩০ মিনিটে চমক


শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের ইতিবাচক প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। এদিন শুরুতে ক্রয় চাপে উত্থান থাকলেও প্রথম ঘন্টা পর সেল প্রেসারে এর মাত্র কিছুটা হ্রাস পেতে থাকে। তবে শেষ আধা ঘন্টায় ব্যাংক খাতের ক্রয় প্রেসারে উত্থানে ফিরেছে সূচক। বুধবার সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে আগের দিনের তুলনায় টাকার অংকে লেনদেন কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৫৫১ কোটি টাকা।

এছাড়াও আজ ডিএসইতে যে পরিমান লেনদেন হয়েছে তার এক-তৃতীয়াংশ অবদান রেখেছে তিন কোম্পানি। এগুলো হলো: লাফার্জ সূরমা সিমেন্ট, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। উক্ত তিন কোম্পানিতে মোট লেনদেন হয়েছে ১৬৭ কোটি ৫৫ লাখ ৫৪ হাজার টাকা।

এদিকে আজ দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬১৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩৭৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৬১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১৯১টির আর অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৫৫১ কোটি ৭০ লাখ ৫৬ হাজার টাকা।

এর আগে মঙ্গলবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬১৬৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৩৭২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৪৪ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৭১ কোটি ৪১ লাখ ৯২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৮০ কোটি ২৮ লাখ ৬৪ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইএক্স ৪৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৫৮১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭২টির কমেছে ১৩৪টির ও দর অপরিবর্তিত রয়েছে ৩৪টির। যা টাকায় লেনদেন হয়েছে ৬৭ কোটি ৮ লাখ ৪৯ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.