আজ: বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ইং, ১৩ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ৩০শে সফর, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ জানুয়ারী ২০১৮, রবিবার |



kidarkar

পুঁজিবাজারে আতঙ্ক কেটেছে

শেয়ারবাজার রিপোর্ট: সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংকের এডি রেশিও কমানোর উদ্যোগকে কেন্দ্র করে পুঁজিবাজারে আতঙ্ক বিরাজ করেছে। টানা সূচক পতনের পাশাপাশি দৈনিক লেনদেনেও রয়েছে নেতিবাচক প্রভাব। তবে সেই আতঙ্ক দূর হয়েছে। বাংলাদেশ ব্যাংককে এ পরিকল্পনা থেকে সরে আসতে ইতিমধ্যে চিঠি দিয়েছে ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি)। আর ব্যাংকগুলোর পক্ষ থেকে এরকম চিঠি পাঠানোতে বাংলাদেশ ব্যাংক এডি রেশিও কমিয়ে আনতে সময় বাড়িয়ে দেবে এমনটাই প্রত্যাশা করছে সংশ্লিষ্ট মহল। যে কারণে পুঁজিবাজারেও আতঙ্ক দূর হয়ে সুবাতাস বইতে শুরু করেছে।

সেই প্রেক্ষিতে আজ সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে শেষ হয়েছে লেনদেন। এই দিন শুরুতে মিশ্র প্রবণতা থাকলেও প্রথম ঘন্টা পর বাই প্রেসারে বাড়তে থাকে সূচক। রোববার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ দিনশেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬১৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৪১০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২২৬০ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৬৮টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি ৩৫ লাখ ১ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৩ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৬১২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৪০৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ২২৪১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৫৮ কোটি ৯৬ লাখ ৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৪ কোটি ৬১ লাখ ৬ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১ হাজার ৪৪১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১১টির, কমেছে ৮৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ১৭ কোটি ৫৭ লাখ ১১ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.