আজ: শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১ইং, ৯ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ১৫ই সফর, ১৪৪৩ হিজরি

সর্বশেষ আপডেট:

০৮ মার্চ ২০১৮, বৃহস্পতিবার |



kidarkar

সূচক টেনে উঠালেও লেনদেনে ধস

শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের শেষ কার্যদিবসে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে শেষ হয়েছে লেনদেন। এদিন শুরুতে উত্থান থাকলেও ৪০ মিনিট পর সেল প্রেসারে টানা নামতে থাকে সূচক। এবং শেষ ঘন্টায় সম্মলিত ক্রয় চাপে ঘুঁড়ে দাঁড়ায় বাজার। বৃহস্পতিবার লেনদেন শেষে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আলোচিত সময়ে ডিএসইতে লেনদেন হয়েছে ২৭৩ কোটি টাকা।

এদিকে আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দেড় বছরের সর্বনিম্ন লেনদেন হয়েছে। এর আগে গত ১১ জুলাই, ২০১৬ ডিএসইতে লেনদেন হয়েছিলো ২৭২ কোটি ৭৫ লাখ ৭৭ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৮২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.২৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৭৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.১৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২১৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২০টির, কমেছে ১৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৭৩ কোটি ৯১ লাখ ৪৫ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ বুধবার ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫ পয়েন্ট কমে অবস্থান করে ৫৮২২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১৩৭৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ২১৪৩ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৪০৫ কোটি ৭৩ লাখ ২১ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৩১ কোটি ৮১ লাখ ৭৬ হাজার টাকা বা ৪৮.১২ শতাংশ।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০ হাজার ৮৭২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২১৫টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৪টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৫টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ২৪ কোটি ৩৬ লাখ ৫৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.