বাজারবান্ধব মুদ্রানীতিতে সূচকে উত্থান

শেয়ারবাজার রিপোর্ট: এতোদিন মুদ্রানীতি নিয়ে বাজার সংশ্লিষ্টদের মনে এক ধরনের আতঙ্ক বিরাজ করছিল। কিন্তু আজ পুঁজিবাজার বান্ধব মুদ্রানীতি ঘোষণায় সূচকের উত্থান হয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নরের পুঁজিবাজার নিয়ে ইতিবাচক মতামত ব্যক্ত করা বিনিয়োগকারীদেরও আস্থা ফিরেছে।

টানা ৫ কার্যদিবস পর আজ সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উত্থানে শেষ হয়েছে লেনদেন। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে টানা বাড়তে থাকে সূচক। তবে আড়াই ঘন্টা পর উত্থানের মাত্র কিছুটা হ্রাস পায়। আজ মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৭৩২ কোটি ৪৭ লাখ ৬ হাজার টাকা।

আজ দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৩০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৫১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৮১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৯০টির, কমেছে ১০৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৭৩২ কোটি ৪৭ লাখ ৬ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৭ পয়েন্ট কমে অবস্থান করে ৫২৬২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১২৪০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৭ পয়েন্ট কমে অবস্থান করে ১৮৭১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৬১৪ কোটি ৫৬ লাখ ৮৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১১৭ কোটি ৯০ লাখ ২০ হাজার টাকা।

এদিকে, দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএসইএক্স ৭২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৮৭৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৯টির, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৩৪ কোটি ৩১ লাখ ৮০ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top