আজ: বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১ইং, ১৫ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, ১৮ই জিলহজ, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জানুয়ারী ২০১৫, মঙ্গলবার |



kidarkar

পুরুষের শক্তি বাড়ায় যে খাবার!

jouno_shasther_jonno_khabarশেয়ারবাজার ডেস্ক: বাস্তব জীবনে বেশীরভাগ সময়ে ব্যস্ত থাকতে হয় পুরুষদের। নানা ধরণের কাজের চাপে নিজের প্রতি যত্ন নিতে পারেন না অনেক পুরুষ। এমনকি ব্যস্ততার মাঝে খাবার খেতেই ভুলে যান অনেকে। কিন্তু একজন সুস্থ ও সক্ষম পুরুষ হতে চাইলে আপনাকে অবশ্যই খাবারের দিকে লক্ষ্য রাখতে হবে। পাশাপাশি পুষ্টিকর খাবারের দিকে মনোযোগ দিতে হবে কেননা এটিই শক্তি বাড়াতে পারে আপনার। আর শক্তি বাড়লেই আপনি সবসময় থাকতে পারবেন সচল।

এবার আপনাদের জানাবো পুরুষের শক্তি বাড়াতে সক্ষম এমন কিছু খাবার সম্পর্কে:

ডিম

ডিমে প্রচুর পরিমাণে প্রোটিন এবং আয়রন আছে। একজন পুরুষের দেহের শারীরিক বিকাশে দরকার ডিমের পুষ্টি। অনেক পুরুষ রয়েছে যাদের অল্প বয়সে অতিরিক্ত চুল পড়ে যায়। এই অস্বাভাবিক চুল পড়া রোধে ডিম বেশ কার্যকরী খাদ্য। পরিমানে বেশি ডিম খাওয়াও আবার শরীরের জন্য ক্ষতিকর, তাই প্রতিদিন একটা করে ডিম সেদ্ধ খাওয়া যেতে পারে।

টমেটো

পুরুষের সুস্থতা এবং দক্ষতা বজায় রাখতে টমেটোর উপকারীতা অনস্বীকার্য। টমেটোয় থাকা লাইকোপেন কোলোরেক্টাল ক্যান্সার, প্রস্টেট ক্যান্সার, হার্টের বিভিন্ন অসুখ এবং অতিরিক্ত কোলেস্টরেল নির্মূল করে পুরুষের শারীরিক সুস্থতা দান করে।

রসুন

পুরুষের শারীরিক শক্তি বৃদ্ধিতে রসুন বেশ কার্যকরী ভূমিকা রাখে। নিয়মিত রসুন খেলে এর বিভিন্ন উপাদান শরীরের অতিরিক্ত কোলেস্টরল কমিয়ে আনতে সহায়তা করে।

স্যামন মাছ

প্রোটিন এবং ওমেগা ৩-ফ্যাটি অ্যাসিড এর উৎকৃষ্ট উৎস হল স্যামন মাছ। কর্মব্যস্ত সারাদিন কাটানোর পর সব পুরুষের উচিৎ নিজের স্বাস্থ্য ঠিক রাখতে সামুদ্রিক মাছ খাওয়া। এতে রক্তের মাত্রাতিরিক্ত কোলেস্টরেল নিয়ন্ত্রণ, হার্টের সমস্যা দূর ও বিভিন্ন ধরনের মানসিক অস্থিরতা দূর করবে। তাই প্রতিটি পুরুষের শারীরিক এবং মানসিক বিকাশে এধরনের মাছ অবশ্যই খাওয়া প্রয়োজন।

কলা
কলা স্পার্মের পরিমাণ উল্ল্যেখযোগ্য পরিমাণে বৃদ্ধি করে। কলায় বোমেনাইল নামের বিশেষ এক ধরণের এঞ্জাইম আছে যা যৌন উদ্দিপক হরমোন গুলোকে নিয়ন্ত্রণ করে। এছাড়াও কলায় ভিটামিন বি১, ভিটামিন এ ও ভিটামিন সি আছে যেগুলো শরীরের শক্তি বাড়ায় এবং স্পার্ম উৎপাদন বাড়াতে সহায়তা করে।

কালজিরা
কালোজিরা বা নাইজেলা সিডে ১৫টি অ্যামোইনো এসিড আছে। এছাড়াও কালোজিরায় ২১ শতাংশ প্রোটিন রয়েছে ও ৩৮ শতাংশ শর্করা আছে। নিয়মিত কালোজিরা সেবনে স্পার্ম সংখ্যা বৃদ্ধি পায় এবং স্পার্মের গুনাগুণ বাড়ে।

শেয়ারবাজার/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.