আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

৩০ মে ২০১৫, শনিবার |

kidarkar

ফিফায় ভাঙ্গন!

সেপ ব্লাটারশেয়ারবাজার ডেস্ক: এবার দ্বিখন্ডিতই হয়ে যাওয়ার উপক্রম হয়েছে আন্তর্জাতিক ফুটবলের অভিভাবক ফিফা’র। সেপ ব্ল্যাটার আরেক দফা নির্বাচিত হওয়ায় ফুটবলের শক্তিধর দেশগুলো, বিশেষ করে ইউরোপীয় অংশটি মহা ক্ষুব্ধ। তাদের একজন, হল্যান্ডের ফুটবল সংস্থার (কেএনভিবি) প্রধান বার্ট ফন অস্টফিন হুমকি দিয়েছেন, সামনের দিনগুলোতে হয়তো নতুন ফিফা গড়ে তোলার উদ্যোগ নিতে হবে আমাদের।

যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা এফবিআইয়ের তদন্তে বড় অঙ্কের আর্থিক কেলেঙ্কারির খবর ফাঁস হওয়ার পর থেকেই ভাঙ্গনের এই গুঞ্জন উঠেছে বিভিন্ন মহলে। এর রেশ ধরে ফিফার সাত শীর্ষ কর্মকর্তা গ্রেপ্তার হওয়ার পরপরই উঠে আসে দক্ষিণ আফ্রিকায় বিশ্বকাপ আয়োজনের স্বত্ব বাবদে এক কোটি ডলার ঘুষের লেনদেন হওয়ার অভিযোগ, রাশিয়া-কাতার বিশ্বকাপ আয়োজন বরাদ্দেও তদন্তের ঘোষণা। আর আর পুরো দায়ভারই পড়ছে ফিফা প্রধান হিসেবে ব্ল্যাটারের ওপর। গত ২৪ বছরে ১৫ কোটি ডলারেরও বেশি দুর্নীতির যে চিত্র উঠে এসেছে, এর ১৭ বছরই সভাপতি ছিলেন ব্ল্যাটার।

কিন্তু এর মধ্যেই ব্লাটারের ভোট ব্যাংক হিসেবে খ্যাত এশিয়া অঞ্চলের ভোটে ফিফার ইতিহাসে প্রথমবারের মত টানা পঞ্চমবার সভাপতি নির্বাচিত হলেন ব্লাটার। আর এর জেরেই এখন ভাঙ্গনের হুমকি দিয়ে নতুন কোনো সংগঠন গঠনেরও চিন্তা করছে ব্লাটারের ওপর ক্ষুব্ধ গোষ্ঠীগুলো। আর ইউরোপিয় দেশগুলোর মধ্যেই এ বিদ্রোহের বাতাস বেশি বইছে।

 

 

শেয়ারবাজারনিউজ/ও/তু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.