হিমোগ্লোবিন বাড়াতে যা খাবেন!

hemogolobinশেয়ারবাজার ডেস্ক: হিমোগ্লোবিন রক্তের একটি গুরুত্বরপূর্ণ উপাদান। বিভিন্ন কারণে রক্তের হিমোগ্লোবিনের মাত্রা কমে যেতে পারে। আর এতে শরীরে হতে পারে বড় ধরনের বিপর্যয়। কিন্তু আপনি চাইলে অতি সহজে কিছু সাধারণ খাবার খেয়ে রক্তে হিমোগ্লোবিনের মাত্রা বাড়াতে পারেন। এবার আপনাদের জানাবো সেসব খাবার সম্পর্কে।

আমাদের রক্তের লোহিত কণিকা বা এর হিমোগ্লোবিনের সংশ্লেষের জন্য চাই পর্যাপ্ত পরিমাণ লৌহ, আমিষ, ফলিক অ্যাসিড, ভিটামিন সি ও ভিটামিন বি১২। খাদ্যে এসব উপাদানের অভাব হলে হিমোগ্লোবিনের পরিমাণ কমে যেতে পারে। দেখা দিতে পারে রক্তশূন্যতা। লৌহের ঘাটতিজনিত রক্তশূন্যতাই বেশি দেখা যায়।

আমাদের মলমূত্র ও ঘামের সঙ্গে প্রতিদিনই দশমিক ৫ থেকে ১ মিলিগ্রাম পরিমাণ লৌহ ক্ষয় হয়। মেয়েরা মাসিকের সময় আরও দশমিক ১ মিলিগ্রাম করে লৌহ হারায়। এ ছাড়া কৃমি বা পরজীবী সংক্রমণে লৌহের অভাব দেখা দেয়। কচু, কচুশাক, বিট, কাঁচাকলা ইত্যাদি সবজি এবং মাংস, কলিজা লৌহের উৎস।

লৌহ অন্ত্রে সঠিকভাবে শোষণ করার জন্য চাই পর্যাপ্ত আমিষ ও ভিটামিন সি। কেবল লৌহসমৃদ্ধ খাবার খেলে চলবে না, ভিটামিন সি পাওয়ার জন্য নিয়মিত খেতে হবে লেবু, জাম্বুরা, চালতা, জাম, আমড়া, কমলা, মালটা ইত্যাদি।

ফলিক অ্যাসিড ও ভিটামিন বি১২ এর অভাবে ভিন্ন ধরনের রক্তশূন্যতা হয়ে থাকে, যার নাম মেগালোব্লাস্টিক এনিমিয়া। তাজা সবজি, ফলমূল, কলিজা, ডিম ও দুধ খেলে ফলিক অ্যাসিডের অভাব মিটবে। বিশেষ করে গর্ভাবস্থায় ফলিক অ্যাসিডের অভাব হলে গর্ভস্থ শিশু বিকলাঙ্গ হতে পারে।

শেয়ারবাজারনিউজ/অ/মু

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top