ক্রিকেটে চালু হচ্ছে নতুন নিয়ম

cricketশেয়ারবাজার ডেস্ক: আসন্ন অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপ ক্রিকেটের পর্দা ওঠার সাথে সাথেই ক্রিকেটে যুক্ত হচ্ছে নতুন কিছু নিয়ম। ২৩ বছর পর ওশেনিয়া অঞ্চলে বসতে যাওয়া বিশ্বকাপ ক্রিকেটের মাধ্যমে দর্শকরাও পরিচিত হবেন নতুন সব প্রযুক্তির সাথে।

আসছে পাওয়ার প্লেতে পরিবর্তনঃ
২০১১ বিশ্বকাপেও ছিল তিনটি পাওয়ার প্লে। প্রথম দশ ওভার বাধ্যতামূলক পাওয়ার প্লে। এরপর ব্যাটিং এবং ফিল্ডিং দল তাদের সুবিধাজনক সময়ে আর পাঁচ ওভার করে দুটি পাওয়ার প্লে নেওয়ার সুযোগ পেত। কিন্তু ২০১২ সালে আইসিসি সে নিয়মে পরিবর্তন আনে। সে সময় থেকে প্রথম দশ ওভার বাধ্যতামূলক পাওয়ার প্লে থাকলেও ফিল্ডিং দলের পাওয়ার প্লের নিয়ম বাদ দেওয়া হয়েছে। তার জায়গায় ৪০ ওভারের মধ্যে ব্যাটিং দলকে পাঁচ ওভারের পাওয়ার প্লে নিতে হবে। এবারের বিশ্বকাপেও সে নিয়ম অনুসারে খেলা হবে।

অত্যাধুনিক প্রযুক্তির ডিআরএস পদ্ধতিঃ
মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত পরির্তনের জন্যে দুই দলই ২০১১ বিশ্বকাপে রিভিউ এর সুযোগ পেয়েছিল। সে সুযোগ এবারো থাকছে, তবে তা আরো নির্ভুল করতে যুক্ত হচ্ছে হট স্পট প্রযুক্তি এবং স্নিকো মিটার প্রযুক্তি।

থাকছে না সুপার ওভারঃ
২০১১ বিশ্বকাপে নক আউট পর্বে ম্যাচ টাই হয়ে গেলে বিজয়ী নির্ধারণের জন্যে সুপার ওভার নিয়মটি চালু করা হয়েছিল। এক ওভারের সে ম্যাচে জয় পরাজয় নির্ধারণ হতো। কিন্তু এবার সে পদ্ধতি থাকছে না।

শেয়ারবাজার/অ

আপনার মন্তব্য

Top