আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৫ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১২ সেপ্টেম্বর ২০১৫, শনিবার |

kidarkar

রোগ প্রতিরোধে জাম্বুরা!

jamburaশেয়ারবাজার ডেস্ক: শিশু থেকে বুড়ো, কে পছন্দ করে না জাম্বুরা। দেশীয় এ ফল শুধু খেতেই সুস্বাদু নয়, এতে যেমন রয়েছে নানা পুষ্টিগুণ, তেমনি রয়েছে বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষমতাও। এবার আপনাদের জানাবো জাম্বুরার নানান পুষ্টিগুণ ও সেসবের উপকারিতা সম্পর্কে।

প্রতি ১০০ গ্রাম জাম্বুরার মধ্যে রয়েছে ৩৭ কিলো ক্যালোরি, ৯.২ গ্রাম শর্করা, ৭ গ্রাম মুক্ত চিনি, সামান্য খাদ্য আঁশ, প্রোটিন ও চর্বি, ১২০ মা.গ্রা. বিটা ক্যারোটিন, ৬০ গ্রাম ভিটামিন, ভিটামিন ‘বি’ও থাকে।

জাম্বুরা সাধারণত খোসা ছাড়িয়ে ভেতরের কোষগুলো খাওয়া হয়। এছাড়া জুস করে, ফ্রুট সালাদ হিসেবে, বিভিন্ন ধরনের ক্যান্ডি বা চকোলেট তৈরিতে জাম্বুরা ব্যবহার করা হয়। মিষ্টি স্যুপ তৈরিতেও ব্যবহার করা হয় জাম্বুরা বা বাতাবী লেবু।

জাম্বুরা খাওয়ার পরামর্শ দিয়ে বিশেষজ্ঞরা বলেছেন, বিভিন্ন ধরনের হৃদরোগের হাত থেকে রক্ষা করে জাম্বুরা। এছাড়া জাম্বুরা খেলে কোলেস্টেরল নিয়ন্ত্রণে থাকে। ক্যান্সার প্রতিরোধে প্রতিদিন এক গ্লাস করে জাম্বুরার শরবত খাওয়ার পরামর্শ দিয়েছেন তারা। তারা আরও বলছেন, ক্যালোরি কম থাকায় ডায়াবেটিস রোগী এবং স্থূলকায়দের জন্যও খুবই উপকারী ফল জাম্বুরা।

বিশেষজ্ঞদের মতে, জাম্বুরা এসিডিটি বা গ্যাস প্রতিহত করে বলে পাকস্থলী সুস্থ থাকে। জাম্বুরায় থাকা ভিটামিন ‘সি’ রক্তনালীর সংকোচন-প্রসারণ ক্ষমতা বাড়ায়। ডায়াবেটিস, জ্বর, নিদ্রাহীনতা, মুখের ভেতরে ঘা, পাকস্থলী ও অগ্ন্যাশয়ের বিভিন্ন রোগ নিয়ন্ত্রণে সাহায্য করে। ওজন কমাতেও কার্যকরী ভুমিকা পালন করে এই রসালো ফলটি। রক্ত পরিষ্কারের ক্ষমতা থাকায় দেহে কোনো ধরনের বিষাক্ত উপাদান প্রবেশ করলে ধ্বংস করতে পারে জাম্বুরা।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.