আজ: বুধবার, ০৮ মে ২০২৪ইং, ২৫শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৮শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৮ অক্টোবর ২০১৫, রবিবার |

kidarkar

সাড়ে ৪ মাসের সর্বোচ্চ পতন

indexশেয়ারবাজার ডেস্ক: সপ্তাহের প্রথম কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকেই টানা পড়তে থাকে সূচক। এর ফলে টানা তৃতীয় দিনের মতো পতনে বিরাজ করেছে বাজার। রোববার সূচকের ব্যাপক পতনের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে উভয় বাজারে আগের দিনের তুলনায় লেনদেন কমেছে। এদিকে আজ ডিএসইর সূচকে গত সাড়ে ৪ মাসের সর্বোচ্চ পতন হয়েছে।

বাজারের এই অস্বাভাবিক পতনের কয়েকটি কারণের মধ্যে অন্যতম গ্রামীণফোন, লাফার্জ সুরমা সহ বড় কয়েকটি কোম্পানির টানা দরপতন। এর ফলে বিনিয়োগকারীদের একটি অংশ আতংকে শেয়ার বিক্রি করে দিচ্ছেন। পাশাপাশি তারল্য সংকট রয়েছে পুঁজিবাজারে। এটি দরপতনের প্রধান কারণও হতে পারে। তবে তারল্যের তুলনায় বিনিয়োগকারীদের মধ্যে আস্থার সংকটকেই বড় কারণ বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬০৮ পয়েন্টে। যা গত সাড়ে চার মাসের সর্বোচ্চ। এর আগে গত ৮ জুন ডিএসইর ব্রড ইনডেক্স ৭৫ পয়েন্ট কমেছিলো। অর্থাৎ ৭ জুন ব্রড ইনডেক্সের অবস্থান ছিলো ৪৬১৭ পয়েন্টে। আর পরের দিন কমে অব্স্থান করে ৪৫৪২ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৯৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৪৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৪৪টির, কমেছে ২৫০টির আর অপরিবর্তিত রয়েছে ২৩টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৩১০ কোটি ৮৯ লাখ ৩০ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৭৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ১১১৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২১ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৬৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৪০৪ কোটি ৪৯ লাখ ২৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৯৩ কোটি ৫৯ লাখ ৯৭ হাজার টাকা বা ২৩.১৪ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১৪৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৫৬৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩৩টির, কমেছে ১৯২টির ও দর অপরিবর্তিত রয়েছে ১৮টির। যা টাকায় লেনদেন হয়েছে ২৯ কোটি ৯৩ লাখ ৫৩ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার সিএসইর সাধারণ মূল্যসূচক ৭৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৭১১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৫ কোটি ৫৪ লাখ ৭৫ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন কমেছে ৫ কোটি ৬১ লাখ ২২ হাজার টাকা বা ১৫.৭৯ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.