নতুন কমিশন হার নির্ধারণ করেছে ডিএসই

Dhaka-stock-exchangeশেয়ারবাজার রিপোর্ট: লেনদেনের ক্ষেত্রে নতুন কমিশন হার নির্ধারণ করেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) । লেনদেন উৎসাহিত করতে এ কমিশন হার পুননির্ধারণ করেছে ডিএসই। ডিএসইর ৭৮৯ তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

জানা গেছে, ব্লক ট্রেড, ফ্লোর ক্রসিং এবং ডেলিভারি ভার্সেস পেমেন্ট (ডিভিপি) ট্রেডের ক্ষেত্রে ৫০ লাখ টাকা বা এর চেয়ে বড় আকারের প্রতিটি লেনদেনের ফি হবে লেনদেনকৃত সিকিউরিটিজের মোট বাজারমূল্যের দশমিক ০১২৫ শতাংশ। অর্থাৎ প্রতি ১০০ টাকা লেনদেনে ১ দশমিক ২৫ পয়সা (সোয়া পয়সা) হারে ফি নেবে ডিএসই। এছাড়া অন্য সব লেনদেনের ক্ষেত্রেও ডিএসই তাদের ফি নির্ধারণ করেছে প্রতি ১০০ টাকায় ২ দশমিক ৫ পয়সা (আড়াই পয়সা) হারে, সর্বশেষ পুননির্ধারণের পর যা ছিল ৩ পয়সা।

ডিএসই নির্ধারিত নতুন কমিশন হার চলতি বছরের ১ জানুয়ারি থেকে কার্যকর ধরা হবে। এরই মধ্যে হয়ে যাওয়া সব লেনদেনের ওপরও নতুন হারে ফি নির্ধারণ করা হবে। এছাড়া সম্প্রতি প্রত্যাহার করা হাওলা চার্জ পুনর্বহাল করেনি ডিএসই।

ডিসেম্বরে নতুন লেনদেন ব্যবস্থা চালুর পর ডিএসই হাওলা চার্জ প্রত্যাহার করে নেয়। ডিএসইর পর সিএসইও হাওলা চার্জ প্রত্যাহার করে। তবে এ সিদ্ধান্ত নেয়ার দুই কার্যদিবসের মধ্যে আবারো হাওলা চার্জ আরোপ করে সিএসই। মূলত স্টক এক্সচেঞ্জের খরচের বিষয়টি মাথায় রেখে প্রতি হাওলায় কম শেয়ার লেনদেন নিরুৎসাহিত করতেই হাওলা চার্জ প্রত্যাহারের সিদ্ধান্ত থেকে সরে আসে সিএসই কর্তৃপক্ষ। তবে সিএসইতে শেয়ার লেনদেন বাড়াতে কমিশন বা লাগা চার্জ কমিয়ে আনে তারা।

বর্তমানে সিএসইতে ৫ কোটি টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে শতকরা ১.৮ টাকা, ৫ কোটি থেকে ১০ কোটি টাকা পর্যন্ত লেনদেনের ক্ষেত্রে ১.৫ টাকা এবং ১০ কোটি টাকার বেশি লেনদেনের ক্ষেত্রে শতকরা ১.৩ টাকা হারে লাগা চার্জ প্রযোজ্য।

 

শেয়ারবাজার/অ

 

 

 

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top