সিরিজের সাথে বাংলাদেশের শততম জয় উদযাপন

photo-1475336003শেয়ারবাজার রিপোর্ট: ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে পাল্লা দিয়ে লড়লেও সিরিজ নির্ধারণী তৃতীয় ম্যাচে আর বাংলাদেশের কাছে পাত্তা পেল না আফগানিস্তান। ব্যাটে-বলে দারুণ নৈপুণ্য দেখিয়ে দাপুটে ভঙ্গিতেই জয় তুলে নিয়েছেন মাশরাফিরা।

আজকের ম্যাচে ব্যাটিংয়ে নায়ক হয়ে দাড়িয়েছেন তামিম ইকবাল, তাঁর সঙ্গে ১৪০ রানের জুটি গড়া সাব্বির রহমানকেও নায়ক বলা যায়। কারণ তামিমের সাথে ১৪০ রানের জুটি গড়ে বাংলাদেশকে একটা অসাধারণ রান সংগ্রহের আসা দিয়েছেন। এদিকে তামিম তার ক্যারিয়ারের সপ্তম ওয়ানডে সেঞ্চুরি পেয়েছেন এ ম্যাচে। আর শেষ দিকে ২২ বলে ৩২ তোলা মাহমুদউল্লাহ না থাকলে তো এত পুঁজি পাওয়া হয় না। তবে বোলিংয়ে বাংলাদেশ সবাই মিলেই লড়ল। ৮ বছর পর ওয়ানডে খেলতে নামা মোশাররফ ২৪ রানে ৩ উইকেট নিয়ে সফলতম। তাসকিনের জোড়া উইকেট। মোসাদ্দেক, শফিউল, মাশরাফির একটি করে। যে ফিল্ডিং নিয়ে এত কথা হয়েছে, আজ সরাসরি থ্রোয়ে দুটি রান আউটও এল। দশে-মিলে করি কাজের প্রতিচ্ছবি হয়ে থাকল বাংলাদেশের বোলিং।

তবে এর মধ্যে আলাদা করে বলতেই হবে মাশরাফির কথা। প্রথম উইকেটটি তুলে নিয়েছেন বলেই নয়; মাশরাফি নেতার মতোই নেতৃত্ব দিয়েছেন।২৮০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ১৩৮ রানেই গুটিয়ে গেছে আফগান ইনিংস। বাংলাদেশ পেয়েছে ১৪১ রানের বড় ব্যবধানের জয়।

এদিকে, আফগানিস্তানের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের পাশাপাশি বাংলাদেশে তুলে নিয়েছে ওয়ানডেতে শততম জয়। এর ফলে নতুন এক মাইলফলক অর্জন করেছে বাংলাদেশ।

61d7d774ffe8acc15119b3c4c3fb20d5-bangladeshবাংলাদেশের দেওয়া ২৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে বড় কোনো জুটিই গড়ে তুলতে পারেননি আফগান ব্যাটসম্যানরা। প্রথম দুই ম্যাচে ভালো নৈপুণ্য দেখানো ওপেনার আহমেদ শেহজাদ সাজঘরে ফিরেছিলেন রানের খাতা না খুলেই। দ্বিতীয় উইকেটে ৪২ রানের জুটি গড়ে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেছিলেন আরেক ওপেনার নওরোজ মঙ্গল ও রহমত শাহ। কিন্তু ১৪তম ওভারে আফগানিস্তানের দুটি উইকেট তুলে নিয়েছেন মোশাররফ। ৩৩ রান করে এলবিডব্লিউর ফাঁদে পড়েছেন মঙ্গল। হাসমতউল্লাহ শাহিদি আউট হয়েছেন শূন্য রানে।

৫৫ রানে চার উইকেট হারানোর পর পঞ্চম উইকেটে ২৮ রানের জুটি গড়েছিলেন রহমত শাহ ও সামিউল্লাহ শেনওয়ারি। কিন্তু টানা দুই ওভারে এই দুজনকেই সাজঘরে ফিরিয়েছেন তাসকিন আহমেদ। ৩৬ রান করে আউট হয়েছেন রহমত শাহ। ২৬তম ওভারে আফগানিস্তানের শেষ ভরসা মোহাম্মদ নবীর উইকেটও তুলে নিয়েছেন মোশাররফ হোসেন রুবেল।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ভালো নৈপুণ্য দেখিয়েছেন বাংলাদেশের ব্যাটসম্যানরা। তামিমের শতক (১১৮) ও সাব্বিরের অর্ধশতকে ভর করে স্কোরবোর্ডে ২৭৯ রান জমা করেছে বাংলাদেশ। শেষপর্যায়ে মাহমুদউল্লাহর ২২ বলে ৩২ রানের অপরাজিত ইনিংসটিও বড় অবদান রেখেছে বাংলাদেশের বড় সংগ্রহের পেছনে।

স্কোরকার্ড
বাংলাদেশ: ৫০ ওভারে ২৭৯/৮ (তামিম ১১৮, সৌম্য ১১, সাব্বির ৬৫, সাকিব ১৭, মুশফিক ১২, মাহমুদউল্লাহ ৩২*, মোসাদ্দেক ৪, মোশাররফ ৪, মাশরাফি ২, শফিউল ২*; নবী ২/৪১, দওলত ১/৫৮, মিরওয়াইস ২/৪৩, রশিদ ২/৩৯, রহমত ১/৫৯)
আফগানিস্তান: ৩৩.৫ ওভারে ১৩৮/১০ (মঙ্গল ৩৩, রহমত ৩৬, নজিবউল্লাহ ২৬, সামিউল্লাহ ১৩, রশিদ ১৭; মাশরাফি ১/১৫, শফিউল ১/২৮, সাকিব ০/৩৪, মোশাররফ ৩/২৪, তাসকিন ২/৩১, মোসাদ্দেক ১/৫)
ফল: বাংলাদেশ ১৪১ রানে জয়ী
ম্যান অব দ্য ম্যাচ: তামিম ইকবাল

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top