আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৪ অক্টোবর ২০১৬, সোমবার |

kidarkar

বাজে আম্পিয়ারিংয়ে ইতিহাস গড়তে পারলো না বাংলাদেশ

sabbirশেয়ারবাজার ডেস্ক: টেস্টে ইংল্যান্ডের বিপক্ষে ইতিহাস গড়া হলো না বাংলাদেশের। চট্টগ্রামে প্রথম টেস্টে জয়ের একেবারে দ্বারপ্রান্তে গিয়েও হেরেছে মুশফিক বাহিনী। আর এ জন্য দায়ী করা হয়েছে ভারতের আম্পায়ার এস রভি এবং শ্রীলংকান আম্পায়ার কুমার ধর্মসেনাকে। কারণ টেস্টে বাংলাদেশের বিপক্ষে শুধুই ইংল্যান্ড প্রতিপক্ষ ছিল না আম্পায়ারও ছিলেন। বাংলাদেশের বিপক্ষে অনেক ভুল সিদ্ধান্ত দিয়েছে তারা এমনটাই বলছেন ক্রিকেট ভক্তরা।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল-আইসিসি থেকে কয়েকবার বিশ্বসেরা আম্পায়ারের পুরস্কার পেয়েছেন ধর্মসেনা। কিন্তু সেই ধর্মসেনাই চট্টগ্রাম টেস্টে বার বার ভুল সিদ্ধান্ত দিয়েছেন। এ কারণে বার বার ‘ক্ষমাও’ চাইতে হয়েছে তাকে। কিন্তু বাংলাদেশ যখন জয় থেকে মাত্র ২২ রান দূরে ছিল তখন ধর্মসেনা এবং রভি দুজনে দুই উইকেট তুলে নিয়ে টাইগারদের জয়ের পথে কাটা হয়ে দাঁড়ান।

dharmesh৩৩ রানের জয়ের লক্ষ্য নিয়ে ৫ম দিনের খেলা শুরু করে বাংলাদেশ। উইকেটে ছিলেন সাব্বির রহমান এবং তাইজুল ইসলাম। দুজনেই ভালোভাবে ইংলিশ পেসার স্টুয়ার্ট ব্রড এবং বেন স্টোকসকে মোকাবেলা করছিলেন।

তাদের এই স্বাচ্ছ্যন্দে ব্যাটিং করাটা যেন পছন্দ হলো না দুই আম্পায়ারের। তাদেরও যেন রোদ আর গরমে আম্পায়ারিং করতে ভালো লাগছিল না। তারাও তো ৫ দিন ধরে আম্পায়ারিং করছেন! তাই তাড়াহুড়ো করে দুই বলে দুইটা বাজে সিদ্ধান্ত দিয়ে বাংলাদেশকে পরাজয়ের স্বাদ নিতে বাধ্য করলেন টিভি আম্পায়ারের দায়িত্বে থাকা রভি এবং অন ফিল্ড আম্পায়ার ধর্মসেনা।

দিনের চতুর্থ ওভারের খেলা চলছিল। বেন স্টোকসের প্রথম বলে ফ্লিক করতে গিয়ে ব্যাট মিস করে তাইজুলের পায়ে বল লাগে। ফিল্ড আম্পায়ার ধর্মসেনা নট আউট ঘোষণা করলেও রিভিউ নিয়ে সফল হন ইংলিশ অধিনায়ক অ্যালিস্টার কুক।

তবে এক্ষেত্রে কৃতিত্ব দিতে হয় টিভি আম্পায়ারের দায়িত্বে থাকা এস রভিকে। বাইরে পিচ করা ও লেগ স্ট্যাম্পের বাইরের অংশে লাগা বলেই তাইজুলকে আউট দিলেন রভি।

কিন্তু এ ধরনের বলে অন ফিল্ড আম্পায়ারের সিদ্ধান্তই সঠিক বলে রায় দেয়ার নিয়ম। তবে রভি তা না করে ধর্মসেনার সিদ্ধান্তকে ভুল প্রমাণিত করে তাইজুলকে আউট দিতে বাধ্য করেন।

স্টোকসের তৃতীয় বলে আবারও বল পায়ে লাগে শফিউলের। তবে এবারও পিচের বাইরে পড়ে বল। বলটি অফ স্ট্যাম্পে হালকা স্পর্শ করত। তবে এবারও ধর্মসেনা অনেক চিন্তা-ভাবনা করে শফিউলকে আউট দিলেন।

আইসিসির নিয়ম অনুযায়ী কোনো ক্রিকেটার যদি শুধু পা এগিয়ে দিয়ে বল আটকানোর চেষ্টা করেন এবং ওই বল যদি স্ট্যাম্পের কোথাও লেগে যায় তাহলে সেটা আউট। এক্ষেত্রে শফিউল পায়ের সঙ্গে ব্যাটও এগিয়ে দিয়েছিলেন। তবে ব্যাটটা পরে বলের দিকে যায়।

শফিউল ইসলাম রিভিউ নিলেও কাজ হয়নি। টিভি আম্পায়ার ধর্মসেনার সিদ্ধান্তকে সঠিক রায় দিয়ে শফিউলকে আউট ঘোষণা করেন। আর বাংলাদেশকে মেনে নিতে হলো ২২ রানের পরাজয়।

এই টেস্টে মোট ২৬ বার রিভিউ নেয়া হয়েছে। এর মধ্যে আম্পায়ারের সিদ্ধান্ত ভুল প্রমাণিত হয়েছে ১১ বার। তবে ধর্মসেনার সিদ্ধান্তই ভুল প্রমাণিত হয়েছে ৮ বার। বাকি তিনটি ক্রিস গ্যাফেনির।

কুমার ধর্মসেনার এ বাজে আম্পায়ারিং নিয়ে প্রশ্ন তুলছেন অনেকেই। সামাজিক যোগাযোগের মাধ্যমে এ নিয়ে হইচই হয়েছে বেশিই।

তবে ২ ম্যাচের টেস্ট সিরিজে প্রথমটাতে বাংলাদেশ ২২ রানে হারলেও ইংলিশদের ঘাম ছুটিয়েছেন টাইগাররা। এর আগের ৮ টেস্টে যতো সহজে ইংল্যান্ড জিতেছে, এবার যেন তাদের টুটি চেপে ধরেছিল স্বাগতিক বাংলাদেশ।

শেয়ারবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.