পুঁজিবাজারে ইসলামি ব্যাংকের অংশগ্রহণ বাড়ছে

Islami bankশেয়ারবাজার রিপোর্ট: দীর্ঘদিন পরে হলেও গতিশীল পুঁজিবাজার তৈরিতে বিনিয়োগ বাড়াচ্ছে ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেড। এরই অংশ হিসেবে ব্যাংকটির উদ্যোগ ও অর্থায়নে ১০০ কোটি টাকার ১০ বছর মেয়াদি মিউচ্যুয়াল ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন দিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা। এছাড়া সিকিউরিটিজের মাধ্যমে পুঁজিবাজারে ২২১ কোটি টাকা বিনিয়োগ করেছে ব্যাংকটি।

আজ অনুষ্ঠিত বাংলাদেশ সিকিউরিটিজ এন্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) ৫৮৬তম কমিশন সভায় ১০ বছর মেয়াদি এ ফান্ডের প্রসপেক্টাস অনুমোদন হয়েছে।

জানা যায়, ১০ বছর মেয়াদি ফান্ডটির নাম এসইএমএল আইবিবিএল শরীআহ ফান্ড। ফান্ডটির প্রতিটি ইউনিটের অভিহিত মূল্য ১০ টাকা। ফান্ডটির আকার ১০০ কোটি টাকা। এর উদ্যোক্তা অংশ অর্থাৎ ইসলামি ব্যাংক দিচ্ছে ৫০ কোটি টাকা এবং আইপিও পূর্ব (প্রি-আইপিও) প্লেসমেন্ট বিক্রি করে ২৫ কোটি টাকা সংগ্রহ করা হয়েছে। বাকী ২৫ কোটি টাকার ইউনিট সকল বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ রাখা হয়েছে। প্রাথমিক গণ প্রস্তাবের মাধ্যমে এ টাকা উত্তোলন করা হবে।

ফান্ডটির উদ্যোক্তা ইসলামি ব্যাংক, সম্পদ ব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করবে স্ট্র্যাটেজিক ইক্যুইটি ম্যানেজমেন্ট লিমিটেড (এসইএমএল) এবং ফান্ডটির ট্রাস্টি ও কাস্টডিয়ান হিসেবে দায়িত্ব পালন করবে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)।

এছাড়া বাজারের গতি বাড়াতে ব্যাংকটির সহযোগী প্রতিষ্ঠান ইসলামি ব্যাংক সিকিউরিটিজের মাধ্যমে ২২১ কোটি টাকা বিনিয়োগ করেছে। এছাড়া মার্চেন্ট ব্যাংকিং-য়ের নিবন্ধনের জন্য বিএসইসি’র কাছে আবেদনও করেছে ব্যাংকটি। শিগগিরই মার্চেন্ট ব্যাংকের নিবন্ধন পাবে বলে জানায় ব্যাংকটির কর্তৃপক্ষ।

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

Top