আইসিবি ক্যাপিটাল মার্চে শেয়ার বিক্রি করেছে ১৮৩ কোটি টাকার আর মার্জিন ঋণ দিয়েছে ১১৭ কোটি টাকা

icbশেয়ারবাজার রিপোর্ট: রাষ্ট্রায়ত্ত্ব ইনভেস্টমেন্ট করপোরেশনের বাংলাদেশের (আইসিবি) অঙ্গপ্রতিষ্ঠান আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লি: চলতি বছরের মার্চে ১১৭ কোটি টাকার মার্জিন ঋণ বিতরণ করেছে।

এই সময়ে তারা শেয়ারবাজার থেকে মোট ১৮৩ কোটি টাকার শেয়ার বিক্রি করেছে। বিপরীতে ১৮১ কোটি টাকার শেয়ার কিনেছে। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

এ সময় ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স ৫৫৯৭ পয়েন্ট থেকে ১২২ পয়েন্ট বেড়ে ৫৭১৯ পয়েন্টে অবস্থান করেছিল। আলোচিত মাসে সূচক ১২ দিন বাড়ার পাশাপাশি ৯ দিন পড়েছিল। সেই সাথে ১০ দিন লেনদেন হাজার কোটি টাকা ছাড়িয়েছিল।  সর্বোচ্চ লেনদেন হয়েছিল ১ হাজার ৩০২ কোটি টাকা। ৩১ মার্চ শেষে বাজার মূলধন ছিল ৩ লাখ ৭৯ হাজার কোটি টাকা।

মার্চে বাজার মূলধন বেড়েছে ৬ হাজার ৬৫৮ কোটি টাকা। ডিএসই’র বর্তমান সূচক ৫৬৪৬ পয়েন্ট এবং বাজার মূলধন ৩ লাখ ৭৮ হাজার কোটি টাকা।

আইসিবি ক্যাপিটাল নিজস্ব পোর্টফোলিও, ২১টি ডিসক্রেশনারি এবং ৩০ হাজার ৫৪টি নন-ডিসক্রেশনারি হিসাব পরিচালনা করে। মার্চে ৪৩টি নতুন নন-ডিসক্রেশনারি হিসাব খোলা হয়েছে।

নিজস্ব পোর্টফোলিও থেকে ৪১ কোটি ৭৫ লাখ টাকার শেয়ার কেনার বিপরীতে ২৩ কোটি ১৯ লাখ টাকার শেয়ার বিক্রি করা হয়েছে। ডিসক্রেশনারি হিসাবে ২৭ লাখ টাকার শেয়ার কেনা হয়েছে ২৩ লাখ টাকার শেয়ার বিক্রি করা হয়েছে। আর নন-ডিসক্রেশনারি হিসাবে ১৩৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার কেনা হয়েছে ১৬০ কোটি ৪০ লাখ টাকার শেয়ার বিক্রি হয়েছে।

মার্চ মাস শেষে ডিসক্রেশনারি ও নন-ডিসক্রেশনারি হিসাবে মোট ৬৫৩ কোটি ৯৬ লাখ টাকার মার্জিন ঋণ রয়েছে। আলোচিত মাসে ১১৭ কোটি ৮৭ লাখ টাকার নতুন ঋণ বিতরণ হয়েছে। আর আদায় হয়েছে ১২৭ কোটি ৭৭ লাখ টাকা।

শেয়ারবাজারনিউজ/আ

 

আপনার মন্তব্য

*

*

Top