খুশকি দূর করবে ‘গ্রিন টি’

green teaশেয়ারবাজার ডেস্ক: আমরা সকলেই জানি গ্রিন টি অ্যান্টিঅক্সিডেন্ট’য়ের খুব ভালো উৎস। সবুজ চায়ের মাঝে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট থাকে, যা আমাদের শরীরের ক্ষতিকর পদার্থ দূর করতে সাহায্য করে এবং পাশাপাশি ওজন কমিয়ে আনতেও সহায়তা করে। আমরা যারা চা, কফি পান করতে পছন্দ করি, তারা যদি সবুজ চা পান করতে শুরু করি, তাহলে খুব সহজেই শরীরের মাঝে অনেক উন্নতি লক্ষ্য করতে পারব। শুধু স্বাস্থ্যের জন্য নয়, আমাদের চুলের যত্নেও সবুজ চা অনেক বেশি উপকার বয়ে আনবে।

কীভাবে? আসুন তা জেনে নেয়া যাকঃ
কন্ডিশনার হিসেবেঃ
এক কাপ গরম পানিতে দুটি টি ব্যাগ দিয়ে তার সঙ্গে দুই টেবিল-চামচ নারিকেল তেল এবং এক টেবিল-চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিতে হবে। তারপর মিশ্রণ চুলে লাগিয়ে ২৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করতে হবে এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

চুল পরিষ্কারঃ
বিভিন্ন চুলের প্রসাধনীতে গ্রিন টি ব্যবহৃত হয়ে থাকে। এবার নিজেই তৈরি করে নিন চুলের উপযোগী গ্রিন টি কন্ডিশনার। সাধারণ তাপমাত্রায় তিন কাপ গ্রিন টিয়ের সঙ্গে তিন টেবিল-চামচ লেবুর রস মেশান। আবার কেউ চাইলে এক টেবিল-চামচ লেমন এসেন্সিয়াল অয়েলের সঙ্গে মেশাতে পারেন। এই মিশ্রন নিয়মিত ব্যবহার করলে ভালো ফলাফল পেতে পারেন।

খুশকি নিয়ন্ত্রণ ও চুলের বৃদ্ধিঃ
এক কাপ গরম পানিতে দুটি টি ব্যাগ ভিজিয়ে তা ঠাণ্ডা করে নিতে হবে। তারপর এর মধ্যে একটি ডিম ভেঙে দিয়ে তা ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মিশ্রণটি ঘন করতে চাইলে এক টেবিল-চামচ গুঁড়া গ্রিন টি মিশিয়ে নিতে পারেন। মিশ্রণটি চুলে লাগিয়ে ২৫ থেকে ৩০ মিনিট অপেক্ষা করুন তারপর ধুয়ে ফেলুন। চুলের খুশকি সমস্যার সমাধান করতে নিয়মিত এই মিশ্রণ ব্যবহার করতে পারেন। সূত্রঃ ফেমিনা।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top