নিরীক্ষকের মন্তব্য: মুনাফা কমবে ফার্স্ট ফাইন্যান্সের

fristশেয়ারবাজার রিপোর্ট: পার্টি থেকে পাওনা টাকা আদায় না হওয়ার পাশাপাশি আয়করে নির্ধারিতহারে প্রভিশনিং করেনি পুঁজিবাজারে তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠান ফার্স্ট ফাইন্যান্স। এর জন্য কোম্পানিটির ২০১৪ হিসাব বছরের কর পরবর্তী মুনাফা কমবে। কোম্পানিটির আর্থিক প্রতিবেদনে নিরীক্ষক প্রতিষ্ঠান নুরুল ফারুক হাসান অ্যান্ড কোং এমন মন্তব্য করেছে।

নিরীক্ষকের মতে, জরিমানা, সুদ এবং ট্রান্সফার ফি বাবদ প্রাপ্য টাকা সংশ্লিষ্ট পার্টি থেকে আদায় না হওয়ায় এ টাকা আয় হিসেবে দেখানোর সুযোগ নেই। যদিও কোম্পানিটি এটিকে আয় হিসেবে নীট মুনাফার সাথে যুক্ত করেছে। তাই অনাদায়কৃত এ টাকা নীট মুনাফা থেকে বাদ যাবে।

অপরদিকে, আয়কর হিসাবে কোম্পানিটি ২ কোটি ৯৮ লাখ টাকা সঞ্চিতি (প্রভিশনিং) করেনি। যদিও কোম্পানিটির ক্রমবর্ধমান আয় থেকে এ আয়কর (ট্যাক্স) ধার্য করেছিল কর কর্তৃপক্ষ এনবিআর। যার বিপরীতে কোম্পানির পক্ষ থেকে ধার্যকৃত এ আয়করের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হয়েছে। কিন্তু বিধি অনুযায়ী আপিল নিষ্পত্তি না হওয়া পর্যন্ত আয়কর বাবদ ২ কোটি ৯৮ লাখ টাকা প্রভিশনিং করতে হবে। আর এ টাকা বর্তমানে কোম্পানিটির কর পরবর্তী মুনাফা থেকে প্রভিশনিং করা হবে।

প্রসঙ্গত, ৩১ ডিসেম্বর ২০১৪ সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি কর পরবর্তী মুনাফা করেছে ৩২ লাখ ৮০ হাজার টাকা। এ সময়ের জন্য কোম্পানিটি বিনিয়োগকারীদের ৫ শতাংশ স্টক ডিভিডেন্ড দিয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/তু

আপনার মন্তব্য

Top