সিভিও পেট্রোকেমিক্যাল থেকে নিষেধাজ্ঞা তুলে নিয়েছে বিপিসি: শিগগিরই উৎপাদন শুরু

cvoশেয়ারবাজার রিপোর্ট: জ্বালানি তেলে ভেজালের মাধ্যমে সরকারের রাজস্ব ফাঁকির অভিযোগে পুঁজিবাজারে তালিকাভুক্ত সিভিও পেট্রোকেমিক্যালে কাঁচামাল সরবরাহে নিষেধাজ্ঞা দেয় বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।  এতে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়ে যায়। উচ্চ আদালতের পরামর্শে দুই পক্ষ আলোচনার মাধ্যমে সম্প্রতি বিষয়টি নিষ্পত্তি করে এবং বিপিসি কাঁচামাল সরবরাহের ওপর নিষেধাজ্ঞা তুলে নেয়।

বিপিসি সূত্রে জানা গেছে, অচলাবস্থা নিরসনের জন্য বিপিসি’র সঙ্গে সিভিও’র উর্ধ্বতন কর্তৃপক্ষের আলোচনা হয়েছে। নিষেধাজ্ঞার কারণে সিভিও সহ অন্য রিফাইনারি কোম্পানিগুলো বন্ধ হয়ে যায়। এতে দেশে পেট্রল ও অকটেন উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়েছে। বেকার হয়ে গেছে কয়েক হাজার কর্মকর্তা-কর্মচারী। এ অবস্থায় সংশ্লিষ্ট বেসরকারি কোম্পানিগুলোকে চালু করার জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন চাওয়া হয়।

সূত্র আরো জানায়, ইতিমধ্যে এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অনুমোদন পাওয়া গেছে। এ কারণে প্রাথমিকভাবে সিভিও পেট্রোকেমিক্যাল সহ আরেকটি কোম্পানি থেকে কাঁচামাল সরবরাহের ওপর নিষেধাজ্ঞা তুলে নেওয়া হয়েছে।

এর আগে ১৭ জুলাই, ২০১৬ তারিখে সিভিওকে কনডেনসেট (গ্যাসের উপজাত, যা থেকে পেট্রল, অকটেন ও ডিজেল উৎপাদন করা হয়) না দেওয়ার জন্য সিলেট গ্যাস ফিল্ডসকে নির্দেশ দেয় বিপিসি। এর আগে বিপিসি পেট্রোবাংলা, বিদ্যুৎ, জ্বালানি ও খণিজ সম্পদ মন্ত্রণালয়ে সিভিও পেট্রোকেমিক্যালের বিরুদ্ধে আইন লঙ্ঘন করে ব্যবসা করার অভিযোগ আনে। সরকারি সংস্থাগুলোর এমন সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে উচ্চ আদালতে ২০১৬ সালে রিট পিটিশন দায়ের করে সিভিও পেট্রোকেমিক্যাল।

আর সরকারি সংস্থার এমন সিদ্ধান্তে ২১ জুলাই থেকে কোম্পানিটির উৎপাদন বন্ধ হয়ে যায়। যার কারণে লোকসানে পড়ে কোম্পানিটি। ৩০ জুন, ২০১৬ সমাপ্ত সময়ে ইপিএস ৭.৪০ টাকা এবং ২৫ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড দেওয়া কোম্পানিটি চলতি হিসাব বছরের তৃতীয় প্রান্তিকে শেয়ার প্রতি লোকসান করেছে ২.৩৪ টাকা। আর উৎপাদন বন্ধের কারণে কোম্পানিটি বর্তমানে ‘জেড’ ক্যাটাগরিতে রয়েছে।

 

শেয়ারবাজারনিউজ/আ

আপনার মন্তব্য

*

*

Top