পা দিয়ে বিমান চালায় যে নারী পাইলট! (ভিডিও)

শেয়ারবাজার ডেস্ক: যুক্তরাষ্ট্রের জেসিকা কক্স, যিনি বিশ্বের প্রথম লাইসেন্সড পাইলট যে পা দিয়ে প্লেন চালায়। তিনি জন্মেছিলেন দুটি হাত ছাড়াই। কিন্তু হাতের অনুপস্থিতি তাকে জীবনের কোন কিছু থেকেই বিরত রাখতে পারেনি। উপরন্তু অধিকাংশ মানুষ সারা জীবনে যে অভিজ্ঞতা অর্জন করে থাকে জেসিকার অর্জন এরই মধ্যে তার চেয়ে বেশি।

জেসিকা হাত ছাড়াই গাড়ি চালাতে পারে, বিমান চালাতে পারেন এমনকি পিয়ানোও বাজাতে পারেন। আর এই সব কাজ করেন তিনি দুই পা দিয়েই। জেসিকা তায়েকান্দতে দুবার ব্ল্যাকবেল্ট অর্জন করেছেন। পঙ্গু বা প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্বভ্রমণ করছেন।

২০০৮ সালে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস তাকে এ স্বীকৃতি দিয়েছে। স্বাভাবিক একজন মানুষ একজীবনে যতটুকু করতে পারেন, তার চেয়ে কম নয়, বরং বেশিই করছেন জেসিকা। দুই হাত নেই, তবুও ছোটবেলা থেকে বিষয়টিকে পাত্তা না দিয়েই বেশ খেলোয়াড়সুলভ স্পৃহায় বেড়ে উঠেছেন জেসিকা।

জিমন্যাস্টিকস, নাচ ও সার্ফিং শিখে ফেলেছেন অনায়াসে। জেসিকা কক্স বলেন, হাত নেই তো কী হয়েছে, আমার পা দুটিকেই তো কাজে লাগাতে পারছি। জেসিকা ২০১২ সালে প্যাট্রিককে বিয়ে করেন। তিনি তার সাবেক তায়কোয়ান্দো প্রশিক্ষক। জেসিকার কিন্তু দুটো বস্ন্যাক বেল্টও আছে। স্বামীকে নিয়ে অ্যারিজোনার তুকসনে তার বসবাস।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top