আজ: মঙ্গলবার, ০৬ ডিসেম্বর ২০২২ইং, ২১শে অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ১০ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ জুন ২০১৫, সোমবার |


kidarkar

দাঁতের ক্ষতি করে যে খাবার!


teethশেয়ারবাজার ডেস্ক: দাঁত মানবদেহের একটি গুরুত্বপূর্ণ উপাদান। দাতঁ না থাকলে মানুষের মুখের সৌন্দয্য নষ্ট হয়। পাশাপাশি খাবার খাওয়াসহ নানা ধরনের সমস্যায় পড়তে হয়। কিন্তু অনেকে দাঁত থাকতে দাঁতের মর্যাদা বুঝে না। বিভিন্ন কারণে এমন কি খাবার দাবারে হতে পারে আপনার দাঁতে সমস্যা। এবার অপনাদের জানাবো দাঁতের ক্ষতি করে যে খাবার সেগুলো সম্পর্কে।

 

১. ক্যান্ডি, চকলেট ও দীর্ঘস্থায়ী মিষ্টি

শক্ত ক্যান্ডি ও চকলেটগুলো দাঁতের ফাঁক-ফোকরে দীর্ঘক্ষণ আটকে থাকে। এগুলো দূর হতেও বহু সময় লাগে। দাঁতের জন্য এগুলো অত্যন্ত ক্ষতিকর।
২. এসিডিক খাবার
বিভিন্ন খাবারে রয়েছে এসিড। আর এসব এসিডযুক্ত খাবার দাঁতের ক্ষতি করতে পারে। তাই কমলা, টমেটো, আঙুর কিংবা লেবুর মতো খাবার দীর্ঘক্ষণ ধরে চুষে খাওয়া যাবে না। এ ছাড়া এগুলোর খাওয়ার পর দ্রুত দাঁত ভালোভাবে ধুয়ে ফেলতে হবে।
৩. চুষে খাওয়ার ওষুধ
ভিটামিন কিংবা অনুরূপ কিছু চুষে খাওয়ার ওষুধ রয়েছে যেগুলোতে থাকা এসিড দাঁতের ক্ষতি করে। এ ছাড়া হেলথ ড্রিংক্স ও ভিটামিন ওয়াটারও দাঁতের স্বাস্থ্যের জন্য খারাপ।
৪. শ্বেতসারযুক্ত খাবার
জাংক ফুড বলতে যা বোঝায়, সেসব খাবার এ তালিকায় পড়বে। আলুর চিপস, হোয়াইট ব্রেড, পিজা, পাস্তা, বার্গার ইত্যাদি খাবারের অংশ দাঁতের ফাকে আটকে শর্করাতে রূপান্তরিত হয়। এ শর্করা দাঁতের এনামেলসহ নানা অংশের ক্ষতি করে।
৫. কোমল পানীয়
কোমল পানীয় বলতে যেসব কার্বনেটেড পানি বিক্রি হয় সেগুলো দাঁতের জন্য ক্ষতিকর। পাশাপাশি স্পোর্টস ড্রিংক্সও নিয়মিত পান করা দাঁতের জন্য ক্ষতিকর। এগুলোতে চিনি ছাড়াও রয়েছে ফসফোরিক ও সাইট্রিক এসিড, যা দাঁতের মারাত্মক ক্ষতির কারণ হতে পারে।
৬. প্যাকেটজাত শুকনো ফল
তাজা ফলের বদলে অনেকেই প্যাকেটজাত শুকনো ফলমূল খান। এগুলোকে দীর্ঘদিন সংরক্ষণ করার জন্য নানা রাসায়নিক ব্যবহৃত হয়, পাশাপাশি থাকে কনসেনট্রেটেড সুগার। এসব উপাদান দাঁতের ব্যাকটেরিয়া বাড়াতে পারে।
৭. অ্যালকোহল
অ্যালকোহলজাতীয় পানীয় মুখের লালা উৎপাদনে বাধা দেয়। এতে মুখের খাদ্যকণার বিরুদ্ধে প্রতিরোধ কঠিন হয়ে পড়ে। ফলে মুখ ও দাঁতের বহু রোগের বিরুদ্ধে প্রতিরোধক্ষমতা হারাতে হয়। এ ছাড়া দাঁতের এনামেলও নষ্ট হতে পারে অ্যালকোহলের কারণে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া
শেয়ারবাজারনিউজ/অ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.