আজ: শুক্রবার, ১০ মে ২০২৪ইং, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ জানুয়ারী ২০২৪, শুক্রবার |

kidarkar

মূলধন সামান্য বাড়লেও লেনদেনে দৈন্যদশা

নিজস্ব প্রতিবেদক: দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও আরেক শেয়ারবাজার চট্টগ্রাম এক্সচেঞ্জে (সিএসই) সদ্য বিদায়ী সপ্তাহে (১ জানুয়ারি-০৪ জানুয়ারি) টাকার অঙ্কে মোট লেনদেন কমেছে। ডিএসইতে বাজার মূলধন সামান্য বেড়েছে। ডিএসই-সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

ডিএসই সূত্রে জানা গেছে, দেশের প্রধান এই শেয়ারবাজারে সদ্য বিদায়ী সপ্তাহে বা আলোচিত সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ১ হাজার ৫৯৭ কোটি টাকা। এর আগের সপ্তাহে (২৪ ডিসেম্বর-২৮ ডিসেম্বর) যা ছিল ২ হাজার ১৬ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে মোট লেনদেন কমেছে ২০ দশমিক ৭৯ টাকা। গত সপ্তাহে প্রত্যেকদিন গড়ে লেনদেন হয়েছে ৫০৪ কোটি টাকা। আর আলোচিত সপ্তাহে গড়ে লেনদেন হয়েছে ৩৯৯ কোটি টাকা। সপ্তাহের ব্যবধানে প্রত্যেকদিন গড়ে লেনদেন কমেছে ২০ দশমিক ৭৯ শতাংশ। ডিএসইতে মূল্য আয় অনুপাত (পি/ই) রেশিও গত সপ্তাহের তুলনায় সামান্য বেড়েছে। গত সপ্তাহে পি/ই রেশিও ছিল ১৩ দশমিক ১২ পয়েন্ট। আর আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১৩ দশমিক ১৩ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে পি/ই রেশিও বেড়েছে ০ দশমিক ০১ পয়েন্ট। আলোচিত সপ্তাহে মোট ৪০৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল; যার মধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ৯৯টির এবং ২০১টি কোম্পানির শেয়ার ও ইউনিটের দর অপরিবর্তিত ছিল। আর ৩৪টি কোম্পানির কোনো লেনদেন হয়নি।

এদিকে ডিএসই প্রধান মূল্য সূচক (ডিএসইএক্স) গত সপ্তাহে ছিল ৬ হাজার ২৪৬ পয়েন্ট। আর আলোচিত সপ্তাহে তা হয়েছে ৬ হাজার ২৪৪ পয়েন্ট। এক্ষেত্রে সূচক কমেছে ২ পয়েন্ট। শতাংশের হিসেবে কমেছে ০ দশমিক ০৪ শতাংশ। ডিএসই শরিয়াহ্ সূচক গত সপ্তাহে ছিল ১ হাজার ৩৬৪ পয়েন্ট। আর আলোচিত সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ১ হাজার ৩৬২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে সূচক কমেছে ১ পয়েন্ট। আর শতাংশের হিসেবে কমেছে ০ দশমিক ১০ শতাংশ। তবে গত সপ্তাহের তুলনায় ডিএসই৩০ সূচক কিছুটা বেড়েছে। গত সপ্তাহে ডিএসই৩০ সূচক ছিল ২ হাজার ৯৩ পয়েন্ট। আর বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ২ হাজার ৯৪ পয়েন্ট। এক্ষেত্রে সূচক বেড়েছে ০ দশমিক ৪৩ পয়েন্ট। আর শতাংশের হিসেবে ০ দশমিক ০২ শতাংশ বেড়েছে।

আলোচিত সপ্তাহে ডিএসইতে বাজার মূলধন কিছুটা বেড়েছে। গত সপ্তাহে বাজার মূলধন ছিল ৭ লাখ ৮০ হাজার ৮৪৯ কোটি ৬৩ লাখ ১০ হাজার ৬৭৩ টাকা। বিদায়ী সপ্তাহে তা এসে দাঁড়িয়েছে ৭ লাখ ৮১ হাজার ৭৯ কোটি ৬৬ লাখ ৭২ হাজার ৮০৯ টাকা। এক্ষেত্রে বাজার মূলধন বেড়েছে ২৩০ কোটি ৩ লাখ ৬২ হাজার ১৩৬ টাকা। শতাংশের হিসেবে বেড়েছে ০ দশমিক ০৩ শতাংশ।

 

এদিকে সিএসই সূত্রে জানা গেছে, দেশের দ্বিতীয় এই শেয়ারবাজারে গত সপ্তাহে টাকার অঙ্কে মোট লেনদেন হয়েছে ৪৬ কোটি ৭০ লাখ ১৮ হাজার ৪৫৬ টাকা। আর সদ্য বিদায়ী সপ্তাহে তা হয়েছে ৩১ কোটি ১৩ লাখ ৯২ হাজার ২৯৫ টাকা। এক্ষেত্রে মোট লেনদেন কমেছে ১৫ কোটি ৫৬ লাখ ২৬ হাজার ১৬১ টাকা। সিএসইতে মোট ২৮১টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেনে অংশগ্রহণ করেছিল; যারমধ্যে লেনদেন বেড়েছে ৪৩টির, কমেছে ৮৫টির এবং অপরিবর্তিত ছিল ১৫৩টির। সিএসই প্রধান মূল্য সূচক-সিএএসপিআই গত সপ্তাহের তুলনায় বিদায়ী সপ্তাহে কমেছে ০ দশমিক ০৬ শতাংশ, সিএসই৩০ সূচক বেড়েছে ০ দশমিক ০১৫ শতাংশ, সিএসসিএক্স কমেছে ০ দশমিক ০৭ শতাংশ, সিএসই৫০ সূচক কমেছে ০ দশমিক ০৩ শতাংশ, সিএসআই কমেছে ০ দশমিক ১১ শতাংশ এবং সিএসইএসএমইএক্স বেড়েছে ০ দশমিক ০৯ শতাংশ।

 

শেয়ারবাজারনিউজ ডটকম/ শি.

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.