আজ: শুক্রবার, ১০ মে ২০২৪ইং, ২৭শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ২৯শে শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

০৫ ফেব্রুয়ারী ২০২৪, সোমবার |

kidarkar

চিলিতে ভয়াবহ দাবানলে মৃতের সংখ্যা বেড়ে ১১২

আন্তর্জাতিক ডেস্ক: ভয়াবহ দাবানলে পুড়ছে দক্ষিণ আমেরিকার দেশ চিলির ভালপারাইসো অঞ্চল। এতে এখন পর্যন্ত মৃতের সংখ্যা বেড়ে ১১২ জনে দাঁড়িয়েছে। এছাড়া দাবানলের জেরে দেশটির আরেক শহরে দুই শতাধিক বাসিন্দা নিখোঁজ হওয়ার খবর পাওয়া গেছে।

সোমবার (৫ ফেব্রুয়ারি) দেশটির স্থানীয় কর্তৃপক্ষের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বিবিসি।

এ অবস্থায় দেশে জরুরি অবস্থা ঘোষণা করে প্রেসিডেন্ট গ্যাব্রিয়েল বোরিক জানান, পরিস্থিতি মোকাবেলায় তিনি সব ধরণের পদক্ষেপ নেবেন।

চিলির ইতিহাসে এটিই সবচেয়ে ভয়াবহ দাবানল বলে ধারণা করা হচ্ছে। হতাহতের মধ্যে অনেকেই গ্রীষ্মকালীন ছুটি কাটাতে উপকূলীয় অঞ্চলটিতে এসেছিলেন।

দেশটির স্বাস্থ্যমন্ত্রী অঞ্চলটিতে স্বাস্থ্য সতর্কতা জারি করেছেন। এছাড়াও চিলির সরকার জনগণকে দাবানলে ক্ষতিগ্রস্ত এলাকায় ভ্রমণ না করার আহ্বান জানিয়েছেন।

আবাসন মন্ত্রণালয় জানিয়েছে, দাবানলের কারণে তিন হাজার থেকে ছয় হাজার বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়েছে।

দাবানলে সারা দেশে ৪৩ হাজার হেক্টরেরও বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। মূলত স্বাভাবিকের চেয়ে বেশি তাপমাত্রা এবং প্রবল বাতাসের কারণে এ দাবানল আরও তীব্র রূপ ধারণ করেছে বলে জানানো হয়।

দাবানলের কারণে ভালপারাইসো অঞ্চলের অনেক অংশে আকাশ ছেয়ে গেছে কালো ধোঁয়ায়। মধ্য চিলিতে প্রায় ১০ লাখ মানুষ বাস করে। দাবানল ছড়িয়ে পড়ার পর অগ্নিনির্বাপক কর্মীরা হেলিকপ্টার এবং ট্রাক ব্যবহার করে আগুন নেভানোর জন্য লড়াই করছেন। আগুন নেভানোর জন্য ১৪শ দমকলবাহিনী মোতায়েন করা হয়েছে।

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.