আজ: শনিবার, ১৫ মে ২০২১ইং, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, ১লা শাওয়াল, ১৪৪২ হিজরি

সর্বশেষ আপডেট:

১০ ফেব্রুয়ারী ২০১৫, মঙ্গলবার |


আবার চাঙ্গা হচ্ছে বাজার

price-up-শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের তৃতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতা শেষ হয় লেনদেন। এদিন লেনদেন শুরু থেকে শেষ পর্যন্ত সূচকে উত্থান বিরাজ করছে। মঙ্গলবার সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও বেড়েছে উভয় বাজারে লেনদেনে। ফলে আবার চাঙ্গা হচ্ছে বাজার।

দিনশেষে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৮৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩০৭টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৪৪টির, কমেছে ৩৭টির আর অপরিবর্তিত রয়েছে ২৬টি কোম্পানির শেয়ার দর। যা টাকার অংকে লেনদেন হয়েছে ১০.৪৯ শতাংশ বা ২৯৯ কোটি ৪১ লাখ ৭৭ হাজার টাকা।

এর আগে সোমবার ডিএসইর ব্রড ইনডেক্স অবস্থান করে ৪৭১২ পয়েন্টে। ওইদিন লেনদেন হয়েছিল ২৬৮ কোটি ১ লাখ ১৬ হাজার টাকা। সে হিসেবে মঙ্গলবার ডিএসইতে লেনদেন বেড়েছে ৩১ কোটি ৪০ লাখ ৬১ হাজার টাকা।

গত বছরের ডিসেম্বরে ব্যাংক-বীমার খাতের আর্থিক হিসাব বছর শেষ হয়েছে। চলতি মাসের শেষের দিকে এসব প্রতিষ্ঠানের পাশাপাশি অন্যান্য ডিসেম্বর ক্লোজিং কোম্পানিগুলোর ডিভিডেন্ডের ঘোষণা আসতে শুরু করবে । যার ইতিবাচক প্রভাব শেয়ারবাজারে পড়বে। এরই ধারাবাহিকতায় বর্তমানে শেয়ারবাজারে স্থিতিশীলতার ইঙ্গিত বহন করছে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ১৪৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৮৯১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৯টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৪টির, কমেছে ৩৭টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির। যা টাকার অংকে লেনদেন হয়েছে ২৬ কোটি ১০ লাখ ৭ হাজার টাকা।
এর আগে সোমবার সিএসইর সাধারণ মূল্য সূচক অবস্থান করে ৮৭৪৩ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২২ কোটি ৯৭ লাখ ৯৪ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ৩ কোটি ১২ লাখ ১৩ হাজার টাকা।

শেয়ারবাজার/অ/মু

 

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.