আজ: সোমবার, ২৬ সেপ্টেম্বর ২০২২ইং, ১১ই আশ্বিন, ১৪২৯ বঙ্গাব্দ, ২৮শে সফর, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

০৯ সেপ্টেম্বর ২০১৭, শনিবার |



kidarkar

নয় বছর পর দক্ষিণ আফ্রিকা যাচ্ছে মাশরাফি-মুশফিকরা

BD-SAশেয়ারবাজার ডেস্ক: বাংলাদেশ সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল ২০০৮ সালে। এরপর কেটে গেছে নয়টি বছর। এই সময়ের মধ্যে প্রোটিয়ারা একবার বাংলাদেশ সফর করে গেলেও মাশরাফি-মুশফিকদের দক্ষিণ আফ্রিকা সফরটা অধরাই ছিল। তবে এবার দীর্ঘ এই অপেক্ষার অবসান ঘটতে যাচ্ছে শিগগিরই। চলতি মাসের মাঝামাঝি নাগাদ দক্ষিণ আফ্রিকার উদ্দেশ্যে রওনা দেবে টাইগারশিবির।

জানা যায়, প্রায় দেড় মাসের লম্বা সফরে দক্ষিণ আফ্রিকা যাচ্ছে বাংলাদেশ। সেখানে দুই টেস্ট, তিন ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে মাশরাফি-মুশফিকরা। এছাড়া প্রস্তুতিমূলক একটি ওয়ানডে ও একটি তিনদিনের ম্যাচ পাচ্ছে সফরকারীরা। ফিরবে অক্টোবরের শেষের দিকে।

টেস্ট দিয়েই শুরু হবে দক্ষিণ আফ্রিকার সিরিজ। ২৮ সেপ্টেম্বর পচেফস্ট্রমে শুরু হবে প্রথম টেস্ট। এরপর দুই অক্টোবর ব্লুমফন্টেইনে শুরু হবে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট। এর আগে ২১ সেপ্টেম্বর ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) আমন্ত্রণমূলক একাদশের বিপক্ষে তিনদিনের প্রস্তুতি ম্যাচ খেলবে মুশফিকুর রহিমের দল। দক্ষিণ আফ্রিকানদের বিপক্ষে ১০টি টেস্টের লড়াইয়ে বাংলাদেশ হেরেছে আটটিতে। দুটোতে ড্র করলেও সেটা এসেছে বৃষ্টির বদান্যতায়।

এরপর ১৫, ১৮ ও ২২ অক্টোবর তিনটি ওয়ানডে অনুষ্ঠিত হবে যথাক্রমে কিম্বার্লি, পার্ল ও ইস্ট লন্ডনে। এর আগে ১২ অক্টোবর ব্লুমফন্টেইনে আমন্ত্রণমূলক একাদশের বিপক্ষে একটি প্রস্তুতিমূলক ওয়ানডে খেলবে বাংলাদেশ। অন্যসব ফরম্যাটের চেয়ে ওয়ানডেতেই বাংলাদেশ একটু এগিয়ে থাকবে। প্রোটিয়াদের বিপক্ষে ১৭টি ওয়ানডে খেলে বাংলাদেশ জিতেছে তিনটিতে। এর মধ্যে দু’বছর আগে দেশের মাটিতে এই ফরম্যাটে দেশের মাটিতে দক্ষিণ আফ্রিকানদের বিপক্ষে সিরিজ জিতেছিল মাশরাফি বিন মুর্তজার দল।

২৬ ও ২৯ অক্টেবর হবে দুটি টি-টোয়েন্টি ম্যাচ। প্রথমটি ব্লুমফন্টেইন ও দ্বিতীয়টি পচেফস্ট্রমে। এখন অবধি দক্ষিণ আফ্রিকানদের বিপক্ষে চারটি টি-টোয়েন্টি খেলে বাংলাদেশ হেরেছে সবগুলোতে।

এর আগে ২০০২ সালে সর্বপ্রথম দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল বাংলাদেশ। সেদিক থেকে এই নিয়ে এটা বাংলাদেশের তৃতীয় দক্ষিণ আফ্রিকা সফর। আগের কোনো সফরেই বাংলাদেশ খুব বেশি প্রতিদ্বন্দ্বিতা গড়তে পারেনি। তবে, এবার স্বাগতিকদের জন্য লড়াইটা যে সহজ হবে না সেটা বলে না দিলেও চলে!

সফরসূচি
তারিখ                           ম্যাচ                               ভেন্যু
২১-২৩ সেপ্টেম্বর            প্রস্তুতি ম্যাচ                      বেনোনি
২৮ সেপ্টে-২ অক্টোবর      প্রথম টেস্ট                        পচেফস্ট্রম
৬-১০ অক্টোবর               দ্বিতীয় টেস্ট                      ব্লুমফন্টেইন
১২ অক্টোবর                   প্রস্তুতি ম্যাচ                      ব্লুমফন্টেইন
১৫ অক্টোবর                   প্রথম ওয়ানডে                  কিম্বার্লি
১৮ অক্টোবর                   দ্বিতীয় ওয়ানডে                  পার্ল
২২ অক্টোবর                   তৃতীয় ওয়ানডে                 ইস্ট লন্ডন
২৬ অক্টোবর                   প্রথম টি-টোয়েন্টি              ব্লুমফন্টেইন

২৯ অক্টোবর                   দ্বিতীয় টি-টোয়েন্টি            পচেফস্ট্রম

শেয়ারাবাজারনিউজ/এম.আর

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.