মৌসুমের প্রথম এল ক্লাসিকো তে আজ মুখোমুখি হচ্ছে বার্সা-রিয়াল

শেয়ারবাজার ডেস্ক: বিশ্বের ফুটবলপ্রেমীদের অন্যতম আকর্ষণের জায়গা এক ক্লাসিকো। শত বছরের পুরাতন এই লড়াইয়ে গোটা বিশ্বের নজরে থাকে এই ফুটবল মহারন। ২০২০/২১ মৌসুমের প্রথম এল ক্লাসিকোতে আজ শনিবার (২৪ অক্টোবর) বাংলাদেশ সময় রাত ৮টায় মাঠে নামছে ইউরোপের দুই পরাশক্তি রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা। বার্সার ঘরের মাঠ ক্যাম্প ন্যুতে লড়াইয়ে নামবে রিয়াল মাদ্রিদ।

নিজেদের সবশেষ ম্যাচে চ্যাম্পিয়ন্স লিগে ফেরেন্সভারোসের বিপক্ষে মঙ্গলবার ৫-১ গোলে জয় পেলেও আগের দুই লিগ মাচে ভালো খেলতে পারেনি বার্সেলোনা। ঘরের মাঠে সেভিয়ার বিপক্ষে ১-১ ড্র করে আন্তর্জাতিক বিরতিতে যাওয়া কোম্যানের দল ফিরেই ১-০ গোলে হেরেছে গেতাফের মাঠে।

অন্যদিকে, লিগে পাঁচ ম্যাচে তিন জয় ও এক ড্র’য়ে ১০ পয়েন্ট পেলেও মৌসুমের শুরু থেকে চেনা ছন্দে নেই রিয়াল। গত শনিবার ঘরের মাঠে লিগ ম্যাচে কাদিসের বিপক্ষে ১-০ গোলে হারের পর বুধবার নিজেদের মাঠে শাখতার দোনেৎস্কের বিপক্ষে ৩-২ গোলে হেরে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করে লা লিগা চ্যাম্পিয়নরা।

তবে সবশেষ ম্যাচের ফলাফলটা যেমনটাই হোক না কেন এল ক্লাসিকোর ময়দানে নামলেই যেন সবকিছু পাল্টে যায়। মাঠে নিজেদের সর্বোচ্চটুকু থেকেও বেশি ঢেলে দেন ফুটবলাররা। অন্ততপক্ষে অতীত তো সেদিকেই ইঙ্গিত দিচ্ছে। দুই দলের ৩৭ বারের মুখোমুখি লড়াইয়ে বার্সার ১৬ জয়ের বিপরীতে রিয়ালের জয় ১০টিতে আর ড্র বাকি ১০ ম্যাচ। তবে শেষ দেখায় নিজেদের মাঠে ২-০ গোলের জয় পেয়েছিল রিয়াল মাদ্রিদ। সেবার রিয়ালের হয়ে গোল দুটি করেছিলেন ভিনিসিয়াস জুনিয়র এবং মারিয়ানো দিয়াজ।

এদিকে ম্যাচে নামার আগে ইনজুরি জর্জরিত রিয়াল মাদ্রিদ। দলের অধিনায়ক সার্জিও রামোস ইনজুরিতে পড়ে শাখতার দোনেৎস্কের বিপক্ষে না খেললেও ফিরছেন এল ক্লাসিকোতে। ওদিকে বার্সেলোনার লেফট ব্যাক জর্দি আলবা ফিরেছেন ঠিক এল ক্লাসিকোর আগেই। তবে রিয়ালের ইনজুরির তালিকাটি একটু বেশিই বড়। দলের সঙ্গে এখনও অনুশীলনে যোগ দিতে পারেননি এডেন হ্যাজার্ড। ইনজুরিতে পড়ে আগেই ছিটকে গেছেন রিয়ালের দুই রাইট ব্যাক দানি কার্ভাহাল এবং আলভারো অদ্রিওজোলা, নেই সদ্যই ধার থেকে ফেরা মধ্যমাঠের খেলোয়াড় মার্টিন ওডেগার্ড।

অন্যদিকে বার্সা কোচ রোনাল্ড কোম্যান ভাবছেন রিয়াল মাদ্রিদ শক্ত প্রতিপক্ষ হিসেবেই মাঠে নামবে। তিনি বলেন, ‘আমি আগেই বলেছি, এই দলের খেলোয়াড়রা অনেক অভিজ্ঞ এবং তারাই এই ম্যাচে খেলবে। প্রতিপক্ষ হিসেবে আমরা দুর্বল মাদ্রিদকে আশা করছি না। সাম্প্রতিক ম্যাচগুলোতে যেমন তারা প্রতিপক্ষকে অনেক জায়গা দিয়েছে অবশ্যই এমনটা তারা করবে না। আমি আরও আঁটসাঁট মাদ্রিদকে আশা করছি, যারা তুলনামূলক কম জায়গা দেবে। রামোসের ফেরাটা তাদের জন্য গুরুত্বপূর্ণ। সে সেরাদের একজন এবং সে দৃঢ়। রামোস ক্লাসিকোয় প্রভাব রাখতে পারে।’

এল ক্লাসিকো’র সম্ভাব্য একাদশ-

রিয়াল মাদ্রিদ: থিবো কোর্তোয়া, ফারল্যান্ড মেন্ডি, সার্জিও রামোস, রাফায়েল ভারান, নাচো ফার্নান্দেজ, ক্যাসেমিরো, টনি ক্রুস, লুকা মদ্রিচ, মার্কো অ্যাসেন্সিও, ভিনিসিয়াস জুনিয়র এবং করিম বেনজেমা।

বার্সেলোনা: নেতো, সার্জি রবের্তো, জেরার্ড পিকে, ক্লেমেন্ট লেংলে, জর্দি আলবা, সার্জিও বুস্কেটস, ফ্র্যাঙ্কি ডি ইয়ং, আনসু ফাতি, ফিলিপ কুতিনহো, অ্যান্তোনিও গ্রিজম্যান এবং লিওনেল মেসি।

শেয়ারাবাজারনিউজ/মু

আপনার মন্তব্য

Top