আজ: শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ইং, ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৬ অগাস্ট ২০১৬, মঙ্গলবার |

kidarkar

স্থিতিশীল হেভিওয়েট, সূচক বাড়াচ্ছে সল্পমূলধনী

bazarশেয়ারবাজার রিপোর্ট: দেশের পুঁজিবাজারে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে স্থিতিশীল রয়েছে হেভিওয়েট কোম্পানির শেয়ারদর। আর এ সুযোগে বাজারের সূচক বাড়াচ্ছে লো-পেইডআপ (সল্পমূলধনী) ও ‘জেড’ ক্যাটাগরির শেয়ার।

এদিন লেনদেন শেষে দেখা যায়, দর বৃদ্ধির শীর্ষ দশে পাঁচটি কোম্পানির পরিশোধিত মূলধণ ২০ কোটি টাকার কম। অন্যদিকে, হেভিওয়েট ও বড় পরিশোধিত মূলধনী কোম্পানিগুলোর অধিকাংশেরই এদিন শেয়ারদরে খুব বেশি পরিবর্তন আসেনি।  

সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের উভয় শেয়ারবাজারে সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকে বাজারে উত্থান-পতন থাকলেও শেষ দিকে ক্রয় চাপে এ মাত্রা বৃদ্ধি পায়। মঙ্গলবার লেনদেন শেষে ডিএসইতে সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেনে আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৫ কোটি টাকা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৫৮৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১২৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৭৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৪৭টির, কমেছে ১২৮টির আর অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় লেনদেন হয়েছে ৪২৫ কোটি ৪৭ লাখ ৮৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবস রোববার ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮৭৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করছে ১১২২ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৭৬ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩৩৫ কোটি ৯২ লাখ ০৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৮৯ কোটি ৫৫ লাখ ৭৮ হাজার টাকা।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৫৮৮ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৪১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ১০৭টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৬টির। যা টাকায় লেনদেন হয়েছে ২১ কোটি ১০ লাখ ৫২ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু/ওহ

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.