আজ: শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ইং, ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১৬ই শাওয়াল, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২১ অগাস্ট ২০১৬, রবিবার |

kidarkar

শেষবেলার চেষ্টায় পতন কমলো

bazarশেয়ারবাজার রিপোর্ট: পতন দিয়েই সপ্তাহ শুরু করলো দেশের প্রধাণ পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। দিনের মাঝবেলার ক্রমাগত পতন ঠেকাতে শেষবেলায় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা সক্রিয় হলেও সূচক বাড়ানো সম্ভব হয়নি। সরকারী ও বেসরকারি প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের এ চেষ্টায় সূচক পতনের পরিমান শুধু কমানোই সম্ভব হয়েছে।        

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের নিম্নমুখী প্রবণতায় শেষ হয় লেনদেন। এদিন শুরু থেকে উত্থান থাকলেও ১৮ মিনিট পর ধীরে ধীরে সূচক পরতে থাকে। দুবার ঘুরে দাঁড়ানোর চেষ্টা করেও ব্যর্থ হয় বাজার। রোববার সূচকের পাশাপাশি কমেছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও আগের দিনের তুলনায় লেনদেন কিছুটা কমেছে। আজ দিন শেষে ডিএসইতে লেনদেন হয়েছে ৪৭০ কোটি টাকা।

রোববার দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৬ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫৭৯ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১১১৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৬৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩২১ কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮৩ টির, কমেছে ১৬৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৭০ টির। আর দিনশেষে লেনদেন হয়েছে ৪৭০ কোটি ৬৯ লাখ ৭৮ হাজার টাকা।

এর আগে বৃহস্পতিবার ডিএসইর ব্রড ইনডেক্স ১০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৫৮৫ পয়েন্টে। ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১১২১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৬৫ পয়েন্টে। ওই দিন লেনদেন হয়েছিল ৫১১ কোটি ৯০ লাখ ৪২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৪১ কোটি ২০ লাখ ৬৪ হাজার।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করে ৮৫৭২ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৬০ টি কোম্পানির ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৮৩ টির, কমেছে ১৪৫ টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৩ টির। আজ সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৬ কোটি ১০ লাখ ৬৪ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/মু/ও

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.