সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

dse0803শেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের চতুর্থ কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন। এদিন শুরু থেকেই ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। বুধবার লেনদেন শুরুর প্রথম দেড় ঘন্টায় সূচকের পাশাপাশি বেড়েছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেনে রয়েছে আগের দিনের তুলনায় কিছুটা গতি। আলোচিত সময় পর্যন্ত ডিএসইতে লেনদেন হয়েছে ৫৭২ কোটি টাকা।

বিশ্লেষণে দেখা গেছে, আজ দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৬ পয়েন্টে বেড়ে অবস্থান করছে ৫৬৫৮ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৩১২ এবং ডিএসই-৩০ সূচক ১৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৪৬ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ৩১৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৩২টি, দর কমেছে ১২৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ সময় টাকার অংকে লেনদেন হয়েছে ৫৭২ কোটি ৪২ লাখ ৯৪ হাজার টাকা।

এর আগের কার্যদিবস অর্থাৎ মঙ্গলবার দুপুর ১২টায় ডিএসই ব্রড ইনডেক্স ৩২ পয়েন্টে বেড়ে অবস্থান করেছিলো ৫৬২১ পয়েন্টে। আর ডিএসইর শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করেছিলো  ১৩০৮ এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছিলো ২০২৯ পয়েন্টে। সে সময় টাকার অংকে লেনদেন হয়েছিলো ৪৭৫ কোটি ২ লাখ ৯৪ হাজার টাকা।

এদিকে, দুপুর ১২ টায় চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০ হাজার ৬৩১ পয়েন্টে। এ সময় লেনদেন হওয়া ১৯৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৭টির, দর কমেছে ৬৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের দর। যা টাকার অংকে ৩৪ কোটি ৯২ লাখ ২৫ হাজার টাকা।

শেয়ারবাজারনিউজ/এম.আর

 

আপনার মন্তব্য

Top