আজ: শনিবার, ১১ মে ২০২৪ইং, ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১লা জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

১৩ জুলাই ২০১৭, বৃহস্পতিবার |

kidarkar

বয়স ও ওজন কমায় গরম পানি!

hotশেয়ারবাজার ডেস্ক: বিজ্ঞানের উন্নতির সঙ্গে সঙ্গে অনেক সাধারণ বিষয়ও আজকাল শরীরের উপকারে লাগতে শুরু করেছে। যেমন গরম পানির কথাই ধরুন না। বিজ্ঞান বলছে, ঠান্ডা পানির পরবর্তে যদি গরম পানি পান করা যায়, তাহলে শরীরে তা নানা উপকারে আসে। তাই বলে অনিয়ন্ত্রিত ভাবে গরম পানি পান করা চলবে না কিন্তু। শরীরের প্রায় ৭০ শতাংশই জল দিয়ে তৈরি। তাই তো দেহকে সচল রাখতে জলের গুরুত্বকে কখনও অস্বীকার করা যায় না। পরিমাণমত পানি পান না করলে শরীরের ভিতর পানির ঘাটতি হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়।

যখনই পানির তৃষ্ণা পাবে, তখনই পানি পান করুন। এটা করলে শরীর নিয়ে আর কোনও চিন্তা থাকবে না। কিন্তু পানি যেন হালকা গরম হয়। তাহলে একদিকে যেমন ডিইহাইড্রেশনের আশঙ্কা কমবে, তেমনি শরীরের আরও অনেক উপকারও হবে। যেমনঃ

১। ওজন হ্রাস পায়ঃ অতিরিক্ত ওজনের কারণে চিন্তায় আছেন, তাহলে আজ থেকেই গরম পানি পান করা শুরু করে দিন। দেখবেন কিছুটা হলেও উপকার পাবেন। গরম পানি পান করলে হজম ক্ষমতার উন্নতি ঘটে। ফলে শরীরে অতিরিক্ত চর্বি জমার সুযোগই থাকে না। গরম পানি অ্যাডিপোস টিস্যু বা ফ্যাটেদের ভেঙে ফেলেও ওজন হ্রাসে সাহায্য করে।

২। গলা ব্যথার প্রকোপ কমায়ঃ ঠাণ্ডা লাগা এবং গলা ব্যথার মত শারীরিক সমস্যার চিকিৎসায় গরম পানির কোনও বিকল্প হয় না বললেই চলে। গরম পানি এক্ষেত্রে রেসপিরেটারি ট্রাক্টকে পরিষ্কার করে ঠান্ডা লাগা এবং গলার ব্যথা কমাতে বিশেষভাবে সাহায্য করে। সেই সঙ্গে বন্ধ নাকও পুনরায় সচল করতে সাহায্য করে।

৩। শরীরকে বিষমুক্ত রাখেঃ যখন রক্তে ক্ষতিকর টক্সিনের মাত্রা বাড়তে থাকে তখন কিডনিকে ওভার টাইম করে শরীর থেকে সেই টক্সিক উপাদনদের বের করে দিতে হয় তা না হলে, হাজারো রোগ হওয়ার আশঙ্কা বৃদ্ধি পায়। এক্ষেত্রেও গরম পানি নানাভাবে সাহায্য করে থাকে। গরম পানি পান করা মাত্র শরীরের তাপমাত্রা বাড়তে শুরু করে। ফলে ঘাম হতে শুরু হয়। আর ঘামের মাধ্যমে টক্সিনগুলি বেরিয়ে যেতে শুরু করে।

৪। বয়সের ছাপ দূর করেঃ গরম জল স্কিন সেলের ক্ষত সারিয়ে ত্বকের স্বাস্থ্যের উন্নতি করে। সেই সাথে ত্বক টান টান হয়ে ওঠে এবং বলিরেখাও হ্রাস পায়। ফলে বয়সের কোনও ছাপই ত্বকের উপর পরতে পারে না। শরীরে টক্সিনের মাত্রা যত কমে, তত শরীর এবং ত্বকের বয়সও হ্রাস পায়।

৫। চুলের সৌন্দর্য বৃদ্ধি করেঃ চুলের গোঁড়ায় থাকা নার্ভদের সচলতা বৃদ্ধি করতে গরম পানি বিশেষ ভাবে সাহায্য করে। ফলে গরম পানি পান করা মাত্র স্কাল্পে রক্ত চলাচল বেড়ে যায়। ফলে অক্সিজেন সমৃদ্ধি রক্ত চুলের গোড়ায় পৌঁছে গিয়ে চুলের সৌন্দর্য বৃদ্ধি করে।

৬। হজম শক্তি বৃদ্ধি পায়ঃ গবেষণায় দেখা গেছে খাবার খাওয়ার পর ঠান্ডা পানি পান করলে পাকস্থলীতে ফ্যাটের পরিমাণ বাড়তে শুরু করে। ফলে ধীরে ধীরে পাকস্থলীর কর্মক্ষমতা কমে যায়। সেই সঙ্গে ইন্টেস্টিনাল ক্যান্সারে আক্রান্ত হওয়ার আশঙ্কাও বৃদ্ধি পায়। খাবার পর পর ঠান্ডা পানির পরিবর্তে হালকা গরম পানি পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। গরম পানি হজম ক্ষমতারও উন্নতি ঘটে। ফলে বদ-হজম এবং গ্যাস-অম্বলের মতো সমস্যা আর দেখা যায় না।

শেয়ারবাজারনিউজ/মু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.