আজ: শনিবার, ১১ মে ২০২৪ইং, ২৮শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ, ১লা জিলকদ, ১৪৪৫ হিজরি

সর্বশেষ আপডেট:

২৩ মে ২০১৫, শনিবার |

kidarkar

চলছে এফবিসিসিআই নির্বাচন

fbcciশেয়ারবাজার রিপোর্ট: চলছে ব্যাবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই নির্বাচনের ভোট গ্রহণ। এই নির্বাচনে ২০১৫-১৭ সালের পরিচালনা পর্ষদ নির্বাচিত করবে ফেডারেশন বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সদস্য বৃন্দ।

পূর্ব ঘোষিত সময় অনুযায়ী আজ শনিবার (২৩ মে) সকাল ৯টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। ভোট গ্রহণ চলবে বিকাল সাড়ে ৫টা পর্যন্ত। ফলাফল ঘোষণা করা হবে আজ রাতেই ।

এফবিসিসিআই পরিচালনা পর্ষদের নির্বাচনে অ্যাসোসিয়েশন ও চেম্বার থেকে ১৬ জন করে মোট ৩২ জন পরিচালক নির্বাচিত হবেন। এর বাইরে দেশের বিভিন্ন গুরুত্বপূর্ণ চেম্বার ও অ্যাসোসিয়েশন থেকে আরও ২০ জন মনোনীত পরিচালকসহ ৫২ জন নিয়ে এফবিসিসিআইয়ের বোর্ড গঠিত হবে।

পরিচালক নির্বচন শেষে আগামী ২৫ মে সভাপতি, প্রথম সহ-সভাপতি এবং একজন সহ-সভাপতি নির্বাচিত হবেন। সংগঠনের সভাপতি ও সহ সভাপতি নির্বাচিত হবেন চেম্বার গ্রুপ থেকে। আর প্রথম সহ সভাপতি নির্বাচিত হবেন অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে।

নির্বাচন সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে মতিঝিলে অবস্থিত এফবিসিসিআই কার্যলয় ঘিরে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাসহ যাবতীয় প্রস্তুতি নিয়েছে নির্বাচন পরিচালনা বোর্ড।

শনিবার সকালে মতিঝিল এলাকায় দেখা যায়, সকাল ৯টার আগেই পর্যান্ত সংখ্যক ভোটার ও প্রার্থীর সমর্থকরা এফবিসিসিআই কার্যলয়ের সমনে অবস্থান নিয়েছেন। এফবিসিসিআই’র কার্যলয়ের সামনে তাবু পেতে ছাউনি তৈরি করা হয়েছে। সকাল ১০টার দিকে ভোটার ও প্রার্থীর সমর্থকদের স্লোগানে মুখর হয়ে উঠে পুরো এলাকা।

এ বারের পরিচালনা পর্ষদ নির্বচনে ৩২ পরিচালক পদের বিপরীতে ৬৩ প্রার্থী লড়াই করছেন। এর মধ্যে চেম্বার গ্রুপ থেকে ৩০ জন এবং অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে ৩৩জন প্রার্থী রয়েছেন। মোট ২ হাজার ২০৬ ভোটারের মধ্যে অ্যাসোসিয়েশন গ্রুপের ১ হাজার ৭৭৪ ও চেম্বার গ্রুপের ৪৩২ ভোটার রয়েছেন।

নির্বাচনে ৩টি প্যানেল ঘোষণা করা হয়েছে। তবে সভাপতি পদে প্রার্থী রয়েছে দুটি প্যানেল থেকে। এর মধ্যে উন্নয়ন পরিষদ প্যানেলের নেতৃত্বে আছেন নিটল-টাটা গ্রুপের চেয়ারম্যান আবদুল মাতলুব আহমাদ। তিনি রাজশাহী চেম্বারের প্রতিনিধি হিসেবে নির্বাচন করছেন।

অপর প্যানেলে স্বাধীনতা পরিষদ প্যানেলের নেতৃত্বে আছেন এফবিসিসিআইর বর্তমান প্রথম সহসভাপতি মনোয়ারা হাকিম আলী। তিনি চট্টগ্রাম উইমেন চেম্বারের প্রতিনিধি হিসেবে নির্বাচনে অংশ নিচ্ছেন।

এ ছাড়া অ্যাসোসিয়েশন গ্রুপ থেকে আলাদাভাবে ব্যবসায়ী ঐক্য পরিষদ নামে আর একটি প্যানেল ঘোষণা করা হয়েছে। এ প্যানেলে বাংলাদেশ ইনডেন্টিং এজেন্টস অ্যাসোসিয়েশনের প্রতিনিধি সৈয়দ মোয়াজ্জেম হোসাইন, বাংলাদেশ কংক্রিট প্রোডাক্ট অ্যান্ড ব্লক ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি ড. কাজী এরতেজা হাসান ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং প্রতিনিধি মো. শাফকাত হায়দার নেতৃত্বে আছেন।

শেয়ারবাজারনিউজ/রু

আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.