আজ: শুক্রবার, ০২ ডিসেম্বর ২০২২ইং, ১৭ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ, ৬ই জমাদিউল আউয়াল, ১৪৪৪ হিজরি

সর্বশেষ আপডেট:

২২ জুন ২০১৫, সোমবার |


kidarkar

উভয় বাজারে বেড়েছে লেনদেন


price_upশেয়ারবাজার রিপোর্ট: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে শেষ হয় লেনদেন। এর ফলে টানা তিন দিন পতনে বিরাজ করছে সূচক। এদিন শুরুতে উর্ধ্বমুখী প্রবণতা থাকলেও কিছুক্ষণ পর ধীরে ধীরে পড়তে থাকে সূচক এবং  দিনশেষে পতনের মাত্রা ছিলো সামান্য। সোমবার সূচকের পাশাপাশি কমেছে বেশীরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে দেশের উভয়শেয়ার বাজারে বেড়েছে লেনদেন।

উল্লেখ্য, রমজান ‍উপলক্ষ্যে দেশের উভয় বাজারে লেনদেন এক ঘন্টা কমানো হয়েছে। এখন ৪ ঘন্টার পরিবর্তে লেনদেন হয় ৩ ঘন্টা।

দিনশেষে ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫০৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৯৯ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭৩৩ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩১১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১১২টির, কমেছে ১৪৪টির আর অপরিবর্তিত রয়েছে ৫৫টি কোম্পানির শেয়ার দর। যা টাকায় অংকে লেনদেন হয়েছে ৩৮০ কোটি ৫১ লাখ ৪৮ হাজার টাকা।

এর আগে রোববার ডিএসইর ব্রড ইনডেক্স ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৫১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১০৩ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৩১ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ৩০৮ কোটি ২৮ লাখ ৯২  হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৭২ কোটি ২২ লাখ ৫৬ হাজার টাকা বা ২৩.৪৪ শতাংশ।

এদিকে দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সাধারণ মূল্যসূচক ২১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৮৪৭৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ২৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩টির, কমেছে ১১৬টির ও দর অপরিবর্তিত রয়েছে ২৫টির। যা টাকায় লেনদেন হয়েছে ২৬ কোটি ৬৯ লাখ ৫৬ হাজার টাকা।

এর আগে রোববার সিএসইর সাধারণ মূল্যসূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৮৪৫৫ পয়েন্টে। ওইদিন লেনদেন হয় ২৪ কোটি ৭৩ লাখ ১৫ হাজার টাকা। সে হিসেবে আজ সিএসইতে লেনদেন বেড়েছে ১ কোটি ৯৬ লাখ ৪১ হাজার টাকা।

 

শেয়ারবাজারনিউজ/অ


আপনার মতামত দিন

Your email address will not be published.

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.